• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

‘মালয়েশিয়ায় মেয়েরা নির্ধারিত ধাপে পোশাক না পরলে একঘরে হবে’

আন্তর্জাতিক ডেস্ক

  ১৭ জানুয়ারি ২০১৯, ২৩:২০
ছবি: বিবিসি

মালয়েশিয়ায় একটি স্কুল পাঠ্যবইয়ের ইনফোগ্রাফিকে(তথ্য সংবলিত কোন বিষয় গ্রাফিকের সাহায্যে উপস্থাপন) মেয়েদের পোশাক পরার ধাপ উল্লেখ করে বলা হয়েছে এই ধাপ অনুসরণ করে পোশাক না পরলে তাদেরকে অপমানিত ও একঘরে করা হবে।

বুধবার প্রকাশিত এক প্রতিবেদনে যুক্তরাজ্যের গণমাধ্যম বিবিসি জানায়, ইনফোগ্রাফিকে আমিরা নামের একটি চরিত্রের গল্প বলা হয়েছে। একটি গ্রাফিকে দেখানো হয়েছে সে শালীন পোশাক পরে আছে, দরজা বন্ধ করে পোশাক পরিবর্তন করছে এবং নির্জন জায়গা এড়িয়ে চলছে।

তার নিচে আরেকটি গ্রাফিকে আমিরা ওপরের ধাপ অনুসারে পোশাক না পরলে কী হবে তা দেখানো হয়েছে। এতে বলা হয়েছে সে অপমান ও মানসিক যন্ত্রণার মুখোমুখি হবে, বন্ধুরা তাকে একঘরে করবে এবং তার পরিবারও অপমানিত হবে।

গণমাধ্যমটি জানায়, বইটির যে পৃষ্ঠায় গ্রাফিক দুটি আছে, সেটির একটি ছবি তুলে সোশ্যাল মিডিয়ায় শেয়ার করে বলে হয়, এটা ভুক্তভোগীকে দায়ী করার প্রবণতাকেই উৎসাহিত করেছে। বইটি নয় বছরের শিক্ষার্থীদের জন্য ছাপা হয়েছে। ইতোমধ্যে সব জাতীয় প্রাথমিক বিদ্যালয়ে বইটি বিতরণ করা হয়েছে।

উইমেন’স এইড অর্গানাইজেশনের অ্যাডভোক্যাসি ম্যানেজার য়ু রেন চুং যুক্তরাজ্যের গণমাধ্যমটিকে বলেন, যৌন হয়রানিকারীরা যে তাদের কুকর্মের জন্য দায়ী, তা এই ইনফোগ্রাফিকে ইচ্ছাকৃতভাবে অগ্রাহ্য করা হয়েছে।

এই বিষয়ে দেশটির ডেপুটি শিক্ষামন্ত্রী টিও নাই চিং একটি টেকস্ট মেসেজে গণমাধ্যমটিকে বলেন, এই ধরনের একটি ভুল এড়ানোর জন্য যে ধরনের সংবেদনশীলতা প্রয়োজন, তার অভাব ছিল আমাদের।

কে/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘বুবলী আগে থেকেই বিবাহিত, একটি মেয়েও আছে’
ফেসবুকে হারানো বিজ্ঞপ্তি দিয়ে মাকে খুঁজছে মেয়ে, ফারাজ করিমের পোস্ট
স্ত্রী-মেয়েকে কুপিয়ে হত্যা, বাবা আটক
নিখোঁজের ৮ দিন পর নদী থেকে স্কুলছাত্রের মরদেহ উদ্ধার 
X
Fresh