• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

ভারতে সাংবাদিক হত্যা মামলায় যাবজ্জীবন কারাদণ্ড রাম রহিমের

আন্তর্জাতিক ডেস্ক

  ১৭ জানুয়ারি ২০১৯, ২১:২১
ছবি: সংগৃহীত

ভারতে রামচন্দ্র ছত্রপতি নামের এক সাংবাদিক হত্যা মামলায় স্বঘোষিত ধর্মগুরু গুরমিত রাম রহিম সিং এবং তিন অভিযুক্ত কুলদীপ সিং, নির্মল সিং ও কৃষাণ লালকে যাবজ্জীবন কারাদণ্ড দেয়া হয়েছে।

বৃহস্পতিবারে পঞ্চকুল্লা বিশেষ আদালত তাদেরকে এই দণ্ড দেন বলে জানিয়েছে ভারতীয় গণমাধ্যম জিনিউজ। এছাড়া প্রত্যেককে ৫০ হাজার রুপি করে জরিমানা করা হয়েছে।

এই দণ্ড ঘোষণার পর আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি হতে পারে বলে আশঙ্কা করেছিল হরিয়ানা সরকার। একথা মাথায় রেখে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়। পাশাপাশি পঞ্চকুলা থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে দণ্ড ঘোষণা করা হয়।

গত ১১ জানুয়ারি অভিযুক্তদেরকে দোষী সাব্যস্ত করেন বিশেষ সিবিআই আদালতের বিচারক জগদীপ সিং। তাদের বিরুদ্ধে খুন ও ষড়যন্ত্রের অভিযোগ প্রমাণিত হয়। এদিকে দুই নারীকে ধর্ষণের দায়ে বর্তমানে ২০ বছরের কারাদণ্ড নিয়ে রোহতক সেন্ট্রাল জেলে আছেন রাম রহিম।

প্রসঙ্গত, ২০০২ সালের অক্টোবর হরিয়ানার সিরসায় খুন হন রামচন্দ্র ছত্রপতি। এক নারী একটি চিঠিতে রাম রহিমের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ করেন। চিঠিটি নিজের সংবাদপত্রে প্রকাশ করেন রামচন্দ্র।

এরপর নিজের বাড়ির সামনেই আততায়ীর গুলিতে নিহত হন এই সাংবাদিক। ২০০৭ সালে এই মামলার তদন্তের দায়িত্বভার দেয়া হয় সিবিআইকে।

কে/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
নড়াইলে মাদক মামলায় চারজনের যাবজ্জীবন
ভারতের পাটনায় গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে নিহত ৬
শিশুকে শ্বাসরোধে হত্যা, সৎ মায়ের যাবজ্জীবন
মোদির বিরুদ্ধে ইসিতে ২০ হাজার নাগরিকের চিঠি
X
Fresh