• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

জিলেটের নতুন বিজ্ঞাপনে কী আছে, কেন এতো আলোচনা?

আন্তর্জাতিক ডেস্ক

  ১৭ জানুয়ারি ২০১৯, ২০:৫১
ছবি: সংগৃহীত

পুরুষের ইতিবাচক দৃষ্টিভঙ্গি প্রসারে নির্মিত শেভিং কোম্পানি জিলেটের একটি নতুন বিজ্ঞাপন প্রকাশিত হওয়ার পর যেমন প্রশংসা কুড়াচ্ছে, তেমনি নিন্দার তীর বিদ্ধ হচ্ছে।

মঙ্গলবার প্রকাশিত এক প্রতিবেদনে যুক্তরাজ্যের গণমাধ্যম দ্য গার্ডিয়ান জানায়, নতুন এই বিজ্ঞাপন প্রচারণায় প্রতিষ্ঠানটির ৩০ বছরের ট্যাগলাইন ‘দ্য বেস্ট অ্যা ম্যান ক্যান গেট’ পালটিয়ে ‘দ্য বেস্ট ম্যান ক্যান বি’ করা হয়েছে। এছাড়া #মিটু আন্দোলনকেও যুক্ত করা হয়েছে এতে।

বিজ্ঞাপনটিতে #মিটু আন্দোলন সংক্রান্ত খবর, চলচ্চিত্রে ও বোর্ডরুমে পুরুষের প্রাধান্য এবং দুই শিশুর মারামারির দৃশ্য দেখানো হয়েছে। এছাড়া এতে বলা হয়েছে, যৌন নিপীড়ন, যৌন হয়রানির বিরুদ্ধে মিটু আন্দোলন এবং পুরুষের বিষাক্ত মনোভাবই কি ‘দ্য বেস্ট অ্যা ম্যান ক্যান গেট‘?

গত রোববার ইউটিউবে প্রকাশিত এক মিনিট ৪৮ সেকেন্ডের এই শর্ট ফিল্ম মুহূর্তের মধ্যেই ভাইরাল হয়ে যায়। ইতোমধ্যে দেড় কোটিরও বেশি মানুষ এটি দেখেছে। অনেকেই যেমন এটিকে উচ্চ প্রশংসায় ভাসিয়েছে, তেমনি অনেকেই এটিকে সমালোচনার তীরে বিদ্ধ করেছে।

মার্কিন নাগরিক অধিকার কিংবদন্তি মার্টিন লুথার কিংয়ের মেয়ে বার্নিস কিং লিখেছেন, এই কমার্শিয়াল পুরুষ-বিরোধী নয়। এটি মানবতাবাদী এবং এটিতে দেখানো হয়েছে যে অবস্থার পরিবর্তনের সঙ্গে সঙ্গে চরিত্রও পরিবর্তিত হচ্ছে।

যুক্তরাজ্যের দাতব্য প্রতিষ্ঠান ‘ফ্যামিলি ইনিশিয়েটিভ’র পলিসি, রিসার্চ ও ইনোভেশন শাখার প্রধান ডানক্যান ফিশার বিজ্ঞাপনটির জন্য কোম্পানিকে স্বাগত জানিয়ে বলেন, অনেক পুরুষ ভিন্ন ধরনের মনোভাব পোষণ করে কিন্তু তারা তা প্রকাশের কোনও উপায় খুঁজে পায় না। আমাদের উচিত তাদের কথা বলার সুযোগ করে দেয়া।

তিনি আরও বলেন, অবশ্যই বিজ্ঞাপনটি রেজার বিক্রির লক্ষ্যে একটি সংস্থা তৈরি করেছে কিন্তু এটিতে বিদ্যমান পরিস্থিতি পরিবর্তনের একটি প্রচেষ্টাও তুলে ধরা হয়েছে।

তবে বিজ্ঞাপনটিতে অনেক ভুল ও মিথ্যা তথ্য তুলে ধরা হয়েছে বলে এটির সমালোচনা করেছে প্রিন্ট ম্যাগাজিন ‘দ্য নিউ আমেরিকান’। তাদের মতে, পুরুষরা প্রজননে সক্ষম। অথচ এ সংক্রান্ত ঝুঁকি ও সক্রিয়তার জন্য তাদেরকেই দায়ী করা হয়।

বিজ্ঞাপনটির বিরুদ্ধে অন্যান্য অভিযোগের একটি হলো, এটিতে বেশিরভাগ পুরুষকে যৌন হয়রানিকারী ও সহিংস হিসেবে দেখানো হয়েছে। এটিতে সব পুরুষকেই হেয় করা হয়েছে, যা নিয়ে কেউ কিছু বলছে না।

কে/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
তামিমের সেই বিজ্ঞাপন ইস্যুতে যা বললেন পাপন
বিজ্ঞাপন দেখে মেডিকেলে ভর্তি, ৪২ শিক্ষার্থীর স্বপ্নপূরণ অনিশ্চিত
ছেলে আরিয়ানের পরিচালনায় শাহরুখ ও মেয়ে সুহানা
এআই দিয়ে ভক্তদের চমকে দিলেন অমিতাভ
X
Fresh