• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

যুক্তরাষ্ট্রে আটক ইরানি নারী সাংবাদিকের মুক্তি চায় তেহরান

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৭ জানুয়ারি ২০১৯, ১৩:৩৮

যুক্তরাষ্ট্রে বিনা অভিযোগে আটক ইরানের প্রেস টিভির নারী সাংবাদিক মার্জিয়া হাশেমিকে অবিলম্বে মুক্তি দেয়ার আহ্বান জানিয়েছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ। তিনি এই গ্রেপ্তারের ঘটনাকে ‘রাজনৈতিক চালবাজি’ হিসেবে অভিহিত করে এর নিন্দা জানান। খবর পার্সটুডের।

জন্মসূত্রে আমেরিকার নাগরিক মার্জিয়া হাশেমি ইরানের ইংরেজি ভাষার নিউজ চ্যানেল প্রেস টিভির সাংবাদিক ও নিউজ প্রেজেন্টার। তাকে গত রোববার আমেরিকার মিসৌরি অঙ্গরাজ্যের সেন্ট লুইস ল্যাম্বার্ট আন্তর্জাতিক বিমানবন্দর থেকে আটক করে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় তদন্ত সংস্থা এফবিআই। কিন্তু মঙ্গলবার রাত পর্যন্ত পরিবারের সঙ্গে তাকে যোগাযোগ করতে দেয়া হয়নি এবং এই দুই দিন তিনি কার্যত নিখোঁজ ছিলেন।

মোহাম্মাদ জাওয়াদ জারিফ এ সম্পর্কে ইরানের আরবি ভাষার নিউজ চ্যানেল আল-আলমকে দেয়া এক সাক্ষাৎকারে বলেছেন, মার্জিয়া হাশেমি একজন ইরানির স্ত্রী। কাজেই তিনি এখন ইরানি নাগরিক। আমরা আমাদের নাগরিকের অধিকার রক্ষাকে আমাদের দায়িত্ব বলে মনে করি।

তিনি বলেন, আমেরিকায় তাকে গ্রেপ্তারের ঘটনাকে আমরা অগ্রহণযোগ্য রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত পদক্ষেপ এবং বাক স্বাধীনতার লঙ্ঘন হিসেবে দেখছি। জারিফ বলেন, মার্কিনীদেরকে অবিলম্বে এই রাজনৈতিক চালবাজির অবসান ঘটিয়ে তাকে মুক্তি দিতে হবে।

আমেরিকায় জন্মগ্রহণকারী মার্জিয়া হাশেমি অনেক দিন ধরে ইরানে বসবাস করছেন। তিনি নিজের অসুস্থ ভাইকে দেখতে এবং পরিবারের অন্য সদস্যদের সঙ্গে সাক্ষাৎ করতে আমেরিকা সফরে গিয়ে বিমানবন্দরেই আটক হন। তিনি তার মেয়েকে জানিয়েছেন, তাকে হ্যান্ডকাফ পরানো হয়েছে এবং দাগী আসামির মতো ব্যবহার করা হয়েছে।

প্রেস টিভির এই নারী সাংবাদিক আরও জানিয়েছেন, মার্কিন নিরাপত্তা বাহিনী জোর করে তার হিজাব খুলে ফেলে সেই অবস্থায় তার ছবি তুলেছে।

আরো পড়ুন:

ডি/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
জয়পুরহাটে ১৬ স্বর্ণের বারসহ চোরাকারবারি আটক
টিকটক নিষিদ্ধে বিল পাস যুক্তরাষ্ট্রের
ঘুষ গ্রহণের অভিযোগে আটক রাশিয়ার উপ-প্রতিরক্ষামন্ত্রী 
তাপদাহে গলে গেছে সড়কের পিচ, আটকে যাচ্ছে জুতা
X
Fresh