• ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
logo

আমি ‘সৌভাগ্যবানদের’ একজন, দেশত্যাগী সৌদি তরুণী

আন্তর্জাতিক ডেস্ক

  ১৬ জানুয়ারি ২০১৯, ১৪:৩০

কানাডায় আশ্রয় নেয়া দেশত্যাগী সৌদি তরুণী বলেছেন, তিনি তার নতুন জীবন বিশ্বজুড়ে নারীদের স্বাধীনতার জন্য লড়াই করবেন। ওই তরুণী রাহাফ মোহাম্মদ বলেন, টরেন্টো তাকে ‘সৌভাগ্যবানদের’ একজন হওয়ার সুযোগ করে দিয়েছে, যারা প্রতিদিনকার জীবনে স্বাধীনতা উপভোগ করে। খবর সিটিভি নিউজের।

শনিবার রাহাফ যখন কানাডায় পৌঁছান তখন তাকে ব্যক্তিগতভাবে উপস্থিত হয়ে স্বাগত জানা দেশটির পররাষ্ট্রমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড।

কানাডায় পৌঁছানোর পর মঙ্গলবার প্রথমবার জনসম্মুখে নিজের বক্তব্যে রাহাফ বলেন, আমি জানি এমন দুর্ভাগা নারী আছেন যারা পালানোর চেষ্টা করে নিখোঁজ হয়েছেন বা যারা নিজেদের বাস্তবতা বদলানোর জন্য কিছু করতে পারে না।

তিনি বলেন, আজ এবং সামনের বছরগুলোতে, আমি বিশ্বজুড়ে নারীদের স্বাধীনতার সমর্থনে কাজ করে যাবো, সেই স্বাধীনতা যা আমি প্রথমদিন কানাডায় পৌঁছানোর পর পেয়েছি।

গত সপ্তাহে পরিবারের সঙ্গে কুয়েত ভ্রমণে গিয়ে সেখান থেকে পালিয়ে থাইল্যান্ড চলে যাওয়ার পর বিশ্ব সম্প্রদায়ের নজর কাড়েন ১৮ বছর বয়সী রাহাফ। সেখানে গিয়ে ব্যাংকক বিমানবন্দরের একটি হোটেল রুমে নিজেকে আটকে রাখেন তিনি। এসময় রাহাফ তার আত্মীয়-স্বজন ও পরিবারের সদস্যদের বিরুদ্ধে নির্যাতনের অভিযোগ তোলেন।

পরে রাহাফের পুনর্বাসনের ব্যাপারে জাতিসংঘের শরণার্থী সংস্থা এগিয়ে এলে কানাডা সরকার রাহাফকে আশ্রয় দেয়। তবে কানাডা ছাড়াও অস্ট্রেলিয়াসহ আরও কয়েকটি দেশ রাহাফকে আশ্রয় দেয়ার ব্যাপারে আগ্রহ প্রকাশ করে।

আরও পড়ুন

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ভিসা প্রত্যাখ্যাত, বিশ্ববিদ্যালয় ছাত্রের অর্ধগলিত মরদেহ উদ্ধার
কানাডায় ছুরিকাঘাতে চার শিশুসহ মাকে খুন
‘ফারাক’ বইটি হতে পারে জীবন রক্ষার হাতিয়ার
কানাডায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত খলিলুর রহমানকে অব্যাহতি
X
Fresh