• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

নাগরিকদের ভ্রমণে পাল্টাপাল্টি সতর্কতা চীন-কানাডার

আন্তর্জাতিক ডেস্ক

  ১৫ জানুয়ারি ২০১৯, ২১:৫৬
ফাইল ফটো

চীনের একটি আদালত কানাডার এক নাগরিককে মৃত্যুদণ্ড দেয়ায় কানাডা তার নাগরিকদেরকে চীন ভ্রমণে সতর্কতা জারি করেছে। অন্যদিকে কানাডা কর্তৃপক্ষ চীনের এক নাগরিককে আটক করায় দেশটিতে ভ্রমণ ‘সম্পূর্ণ ঝুঁকিপূর্ণ’ উল্লেখ করে নাগরিকদেরকে সতর্ক করেছে চীন।

কানাডার পররাষ্ট্র মন্ত্রণালয়ের জারি করা এক ভ্রমণ সতর্কতায় জানায়, স্থানীয় আইনের ইচ্ছামতো প্রয়োগ কানাডার নাগরিকদের জন্য ঝুঁকিপূর্ণ। সোমবার চীনের দালিয়ান শহরের আদালতে মাদক চোরাচালানের দায়ে কানাডার নাগরিক রবার্ট লয়েড শেলেনবার্গকে মৃত্যুদণ্ড দেয়ার পর এই সতর্কতা জারি করা হয়।

এদিকে মঙ্গলবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কনস্যুলার অ্যাফেয়ার্স ডিপার্টমেন্টের অফিসিয়াল উইচ্যাট অ্যাকাউন্টে একটি নির্দেশনায় চীনাদের কানাডা ভ্রমণে সতর্ক করে বলা হয়, তৃতীয় দেশের অনুরোধে কানাডা চীনের এক নাগরিককে নির্বিচারে আটক করেছে। তাই দেশটিতে ভ্রমণ করা চীনের নাগরিকদের জন্য খুবই ঝুঁকিপূর্ণ।

যুক্তরাজ্যের বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, গত ডিসেম্বরের শুরুতে যুক্তরাষ্ট্রের অনুরোধে কানাডা চীনা টেলিকম জায়ান্ট হুয়াওয়ে’র প্রতিষ্ঠাতা রেন ঝেংফেই’র মেয়ে এবং প্রতিষ্ঠানটির প্রধান অর্থনৈতিক কর্মকর্তা মেং ওয়ানঝুকে গ্রেপ্তারের পর থেকেই বেইজিং ও অটোয়ার সম্পর্ক অবনতি ঘটতে থাকে।

যুক্তরাষ্ট্রের গণমাধ্যম সিএনএনের প্রতিবেদনে বলা হয়, কানাডা মেংকে গ্রেপ্তার করার কয়েক দিনের মধ্যেই জাতীয় নিরাপত্তার জন্য বিপজ্জনক কার্যক্রমের সঙ্গে জড়িত থাকার অভিযোগে কানাডার সাবেক কূটনীতিক মাইকেল কোভরিগ এবং ব্যবসায়ী মাইকেল স্প্যাভোরকে আটক করে চীনের কর্তৃপক্ষ। এরপর শেলেনবার্গের মৃত্যুদণ্ড। সবমিলিয়ে দুই দেশের সম্পর্ক আরও জটিল হয়।

কে/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইসরায়েলের বিরুদ্ধে ইরান একাই যথেষ্ট : চীন
বনানীতে চালু হলো চীনা ভিসা সেন্টার
নির্মাণাধীন ভবন থেকে পড়ে চীনা নাগরিকের মৃত্যু
গাজীপুরে ব্যাটারি কারখানায় বিস্ফোরণ, চীনা নাগরিক নিহত
X
Fresh