• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

কুর্দিদের আক্রমণ করলে তুরস্ককে অর্থনৈতিকভাবে ধ্বংসের হুমকি ট্রাম্পের

আন্তর্জাতিক ডেস্ক

  ১৪ জানুয়ারি ২০১৯, ২০:৪৪
ছবি: সংগৃহীত

তুরস্ক যদি সিরিয়ায় কুর্দিদের ওপর আক্রমণ করে, তবে দেশটিকে অর্থনৈতিকভাবে ধ্বংস করা হবে বলে হুমকি দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

রোববার এক টুইট বার্তায় তিনি এই হুমকি দেন। এতে তিনি লেখেন, সিরিয়ার বিভিন্ন অঞ্চলে এখনও ছড়িয়ে-ছিটিয়ে আছে ইসলামিক স্টেট অব ইরাক অ্যান্ড দ্য লেভান্তের(আইএসআইএস) জঙ্গিরা। কিন্তু তারা যদি সংগঠিত হয়, তবে দেশটিতে অবস্থানরত আমেরিকান ঘাঁটিগুলো থেকে তাদেরকে আক্রমণ করা হবে।

আরেকটি টুইট বার্তায় তিনি লেখেন, একইভাবে আমরা চাই না কুর্দিরা তুরস্ককে উত্তেজিত করুক। সিরিয়া থেকে আইএসআইএস’কে নির্মূল করতে যুক্তরাষ্ট্রের নেয়া পদক্ষেপে বেশি লাভ হয়েছে রাশিয়া, ইরান ও সিরিয়ার। আমরাও লাভবান হয়েছি কিন্তু এখন আমাদের সৈন্যদেরকে দেশে ফিরিয়ে আনার সময়। বন্ধ হোক অন্তহীন এই যুদ্ধ।

সিরিয়ায় একদিকে জঙ্গিগোষ্ঠী আইএসআইএসের বিরুদ্ধে একসঙ্গে লড়ছে আমেরিকান ও কুর্দি বাহিনী। অন্যদিকে কুর্দিদেরকে সন্ত্রাসী গোষ্ঠী হিসেবে বিবেচনা করে তুরস্ক।

ট্রাম্পের সৈন্য প্রত্যাহারের ঘোষণার পর সিরিয়া থেকে যুক্তরাষ্ট্রের সামরিক সরঞ্জামাদি সরিয়ে নেয়া শুরু হয়েছে বলে এই প্রক্রিয়ার সঙ্গে সংশ্লিষ্ট এক প্রশাসনিক কর্মকর্তার বরাত দিয়ে জানিয়েছে সিএনএন।

তবে শুক্রবার প্রকাশিত এ সংক্রান্ত প্রতিবেদনটিতে সিরিয়ার কোন অঞ্চল থেকে সামরিক সরঞ্জামাদি সরানো হয়েছে তা উল্লেখ করা হয়নি। যদিও সিরিয়ার উত্তরাঞ্চলে অবস্থানরত সামরিক সরঞ্জামাদি প্রথমে সরিয়ে নেয়া হবে বলে উল্লেখ করেছে গণমাধ্যমটি।

আরও পড়ুন:

কে/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যুক্তরাষ্ট্রের প্রভাব থাকলে মৃত্যু হতে পারে ইউরোপের : ম্যাক্রোঁ
‘অন্য দেশের দৃষ্টি দিয়ে বাংলাদেশের সম্পর্ককে দেখে না যুক্তরাষ্ট্র’
মানবাধিকার প্রতিবেদনে ভিত্তিহীন অভিযোগ এনেছে যুক্তরাষ্ট্র : পররাষ্ট্র মন্ত্রণালয়
টিকটক নিষিদ্ধে বিল পাস যুক্তরাষ্ট্রের
X
Fresh