• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

মোদি সরকারকে এক হাত নিলেন অমর্ত্য সেন

আন্তর্জাতিক ডেস্ক

  ১৪ জানুয়ারি ২০১৯, ১৫:৫৭

আরও একবার মোদি সরকারের বিরুদ্ধে মুখ খুললেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন। বিশ্বভারতীর অর্থনীতি বিভাগের অশোক রুদ্র স্মারক বক্তৃতায় বিস্ফোরক মন্তব্যে মোদি সরকারকে তুলোধুনো করলেন অমর্ত্য সেন।

রোববার বিশ্বভারতীর অর্থনীতি বিভাগের আলোচনা সভায় উপস্থিত ছিলেন অর্থনীতিবিদ অর্মত্য সেন, অর্থনীতিবিদ প্রণব বর্ধন, বিশ্বভারতীর উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীসহ অন্যান্যরা।

অমর্ত্য সেন এদিন বলেন, আমার মনে হয়, ভারতে এখন দুই ধরনের সমাজ রয়েছে, একটি উচ্চবিত্ত অন্যটি নিম্নবিত্ত। এই নিম্নবিত্ত সমাজের মানুষেরা জানে না, কিভাবে পুলিশের কেস (মামলা) থেকে বেল (জামিন) পেতে হয়। তাদের পর্যাপ্ত খাবার নেই, স্কুলে যেতে পারে না।

শুধু অমর্ত্য সেন নয়, বিশিষ্ট অর্থনীতিবিদ প্রণব বর্ধন তার বক্তব্যে সংরক্ষণ প্রশ্নে বলেন, ভারতবর্ষে যখনই সামাজিক ন্যায় বিচারের কথা ওঠে, তখন প্রথম মত হচ্ছে সংরক্ষণ। এটা বলা সহজ, কারণ বাজেট থেকে এর জন্য টাকা দিতে হয় না। অথচ সরকারি চাকরির ক্ষেত্রে সংরক্ষণ করা হলেও বেশির ভাগ দলিত এবং আদিবাসী শিশুরা খুব কম বয়সেই স্কুলছুট হয়ে যাচ্ছে।

স্বাস্থ্য প্রসঙ্গেও মোদি সরকারকে এক হাত নিয়েছেন প্রণব। তার মতে, স্বাস্থ্যের ক্ষেত্রে মোদি সরকারের আয়ুষ্মান ভারত পুরো ব্যবস্থাকে বেসরকারিকরণের দিকে ঠেলে দিচ্ছে। এটা আমেরিকার মডেলের দিকে।

উল্লেখ্য, অমর্ত্য সেনের সঙ্গে বিজেপির সম্পর্ক সাপে-নেউলের। অতীতে কুরুচিকর ভাষায় তাকে ব্যক্তিগত আক্রমণ করেছেন পশ্চিমবঙ্গ রাজ্যের বিজেপি সভাপতি দিলীপ ঘোষ। নোটবন্দির কড়া সমালোচনা করে বিজেপির বিরাগভাজন হয়েছিলেন তিনি।

আরো পড়ুন:

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাসের ধাক্কায় চুয়েটের দুই শিক্ষার্থী নিহত
‘তীব্র গরমে মেডিকেল কলেজের সাধারণ ক্লাস অনলাইনে’
সুইমিং পুলে গোসল করতে নেমে ঢাবি শিক্ষার্থীর মৃত্যু
৮৬৬ শিক্ষা ক্যাডার কর্মকর্তাকে বিভিন্ন কলেজে পদায়ন
X
Fresh