logo
  • ঢাকা সোমবার, ১৯ আগস্ট ২০১৯, ৪ ভাদ্র ১৪২৬

পাসপোর্ট ছাড়াই সব দেশে ঘুরতে পারেন যিনি

আন্তর্জাতিক ডেস্ক
|  ১৪ জানুয়ারি ২০১৯, ১১:০১ | আপডেট : ১৪ জানুয়ারি ২০১৯, ১১:০৭
ব্রিটিশ রাণী এলিজাবেথের বিশ্বের কোনও দেশে যেতে পাসপোর্ট লাগে না। তিনিই একমাত্র ব্যক্তি যিনি পাসপোর্ট ছাড়াই বিশ্বের যেকোনও দেশে ঘুরতে পারেন। তবে রাণী ছাড়া ব্রিটিশ রাজ পরিবারের অন্য সব সদস্যকেই বিদেশ ভ্রমণে পাসপোর্ট বহন করতে হবে। এমনকি এটি রাণীর স্বামী ডিউক অব এডিনবার্গের জন্যও প্রযোজ্য।

bestelectronics
আসলে যত ব্রিটিশ পাসপোর্ট ইস্যু করা তার সবই রাণীর নামে। যেখানে লেখা থাকে ‘ব্রিটেনের মহিমান্বিত রাণীর পক্ষ থেকে পাসপোর্টধারী ব্যক্তিকে গ্রহণ করার জন্য অনুরোধ করা হচ্ছে।’

সুতরাং যেখানে স্বয়ং রাণীই ব্রিটিশ পাসপোর্ট ইস্যু করেন এবং পাসপোর্টধারী ব্যক্তির দায় গ্রহণ করেন সেখানে তার নিজের দায় নিয়ে কারও কোনও প্রশ্নই থাকতে পারে না।

শুধু পাসপোর্টের ক্ষেত্রেই নয়, আরও কয়েকটি ক্ষেত্রে ছাড় পেয়ে থাকেন রাণী এলিজাবেথ। যেমন গাড়ি চালানোর ক্ষেত্রে তার কোনও লাইসেন্সের প্রয়োজন হয় না। এমনকি রাণীকে বহনকারী গাড়ির কোনও লাইসেন্স প্লেটও জরুরি নয়। এছাড়া যেকোনও ধরনের বিচারেরও ঊর্ধ্বে রাণী এলিজাবেথ।

উল্লেখ্য, রাণী এলিজাবেথ পৃথিবীর যে প্রান্তেই যান না কেন তার সঙ্গে থাকে বিশাল নিরাপত্তা বাহিনী। সঙ্গে থাকে মণি-মুক্তার মতো বহুমূল্যের রত্ন। এমনকি তার সঙ্গে থাকে পোষা কুকুর করজিসের জন্য বিশেষ খাদ্য।

এ/পি

bestelectronics bestelectronics
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়