• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

ইরানে হামলার ছুতো খোঁজে হোয়াইট হাউজ: মার্কিন সংবাদপত্র

আন্তর্জাতিক ডেস্ক

  ১৩ জানুয়ারি ২০১৯, ২২:৪৩
ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের বাসভবন ও কার্যালয় হোয়াইট হাউজের জাতীয় নিরাপত্তা কাউন্সিল গত বছর দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সদরদপ্তর পেন্টাগনের কাছে ইরানে হামলা চালানোর ছুতো খুঁজেছিল।

রোববার আমেরিকান সংবাদপত্র দ্য ওয়াল স্ট্রিট জার্নালে প্রকাশিত প্রতিবেদনের বরাত দিয়ে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানায়, ইরাকের বাগদাদে যুক্তরাষ্ট্রের অ্যাম্বাসি সংলগ্ন এলাকায় তেহরানের সঙ্গে সম্পৃক্ত জঙ্গিদের একটি দল মর্টার ছুড়লে পেন্টাগনের কাছে ইরানে হামলার ছুতো খোঁজে হোয়াইট হাউজ।

যুক্তরাষ্ট্রের বর্তমান ও সাবেক একাধিক সরকারি কর্মকর্তার বরাত দিয়ে প্রতিবেদনটিতে বলা হয়, দেশটির জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বল্টনের এমন অনুরোধে তখন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তাদের মধ্যে গভীর উদ্বেগ ছড়িয়ে পড়ে।

অনুরোধটি মেনে নেয় পেন্টাগন। কিন্তু এ সংক্রান্ত কোনও কিছু হোয়াইট হাউজে সরবরাহ করা হয়েছিল কিনা তা জানা যায়নি। এমনকি প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এই বিষয়ে কিছু জানতেন কিনা তাও অজানা।

সংবাদপত্রটি জানায়, গত সেপ্টেম্বরে বাগদাদে একটি কূটনৈতিক কোয়ার্টারে তিন মর্টার ছোড়ার ঘটনার পর ইরানে হামলা চালানোর সিদ্ধান্ত নেয়ার জন্য হোয়াইট হাউজের পক্ষ থেকে ছুতো খোঁজা হয়। যদিও মর্টার ছোড়ার ঘটনায় কেউ আহত বা নিহত হয়নি।

জাতীয় নিরাপত্তা কাউন্সিলের একজন মুখপাত্রের বরাত দিয়ে আরও জানায়, বাগদাদে যুক্তরাষ্ট্রের অ্যাম্বাসি এবং দেশটির বসরা কনস্যুলেটে হামলা প্রচেষ্টা সম্পর্কে তাদের কর্মকর্তারা যেসব তথ্য সরবরাহ করবে, সেসব ধারাবাহিকভাবে পর্যবেক্ষণ করা হবে। কর্মকর্তাদের নিরাপত্তায় এবং তাদের স্বার্থে সবধরনের উপায় হাতে রাখা হবে।

আরো পড়ুন:

কে/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যুক্তরাষ্ট্রের জার্সিতে অভিষেক হতে যাচ্ছে অ্যান্ডারসনের
মস্কো হামলার ঘটনায় এখনও নিখোঁজ ১৪৩
‘বাংলাদেশে মুক্ত গণতন্ত্র বাস্তবায়নে চেষ্টা অব্যাহত রাখবে যুক্তরাষ্ট্র’
যুক্তরাষ্ট্রে সেতু দুর্ঘটনা : দুই মরদেহ উদ্ধার
X
Fresh