• ঢাকা শুক্রবার, ১৮ জানুয়ারি ২০১৯, ৫ মাঘ ১৪২৫

জাকির নায়েককে ফিরিয়ে দিতে আরও প্রমাণ চায় মালয়েশিয়া

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১২ জানুয়ারি ২০১৯, ১৮:৫৯ | আপডেট : ১২ জানুয়ারি ২০১৯, ১৯:৩৬
ফাইল ফটো

মালয়েশিয়ায় অবস্থানরত ভারতীয় ধর্মপ্রচারক জাকির নায়েককে ফিরিয়ে দেয়ার জন্য ভারতের কাছে আরও তথ্য ও প্রমাণ চেয়েছে দেশটি।

সম্প্রতি রাইসিনা ডায়ালগের জন্য নয়াদিল্লি সফর করা মালয়েশিয়ার সাবেক ডেপুটি প্রধানমন্ত্রী এবং ভবিষ্যৎ প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম একথা জানান।

গত বৃহস্পতিবার ভারতীয় গণমাধ্যম ইন্ডিয়া টুডে টিভির সঙ্গে একান্ত আলাপকালে জাকির নায়েককে ভারতের কাছে ফিরিয়ে দেয়ার বিষয়ে তিনি বলেন, তার বিরুদ্ধে যে অভিযোগ করা হয়েছে, সেটির সঙ্গে আমরা একমত না। তাই তাকে ফিরে পেতে ভারতকে তার বিরুদ্ধে আরও তথ্য-প্রমাণ দেখাতে হবে।

তিনি বলেন, এক্ষেত্রে আমরা আন্তর্জাতিক নিয়ম-কানুন মেনে পদক্ষেপ নেব। তাই আমরা মামলাটি সব দৃষ্টিকোণ থেকেই সূক্ষ্মভাবে বিশ্লেষণ ও পর্যবেক্ষণ করবো।

সন্ত্রাসবাদ ও সন্ত্রাসীদের বিরুদ্ধে আমাদের অবস্থান স্পষ্ট এবং প্রতিটি সন্ত্রাসবাদ-বিরোধী পদক্ষেপকেই আমরা দৃঢ়ভাবে সমর্থন করি বলেও উল্লেখ করেন তিনি।

২০১৬ সালে ঢাকার গুলশানে হামলাকারী জঙ্গিদের কয়েকজন জাকির নায়েকের প্রচারে প্রভাবিত হয় বলে অভিযোগ ওঠে। তখন তিনি এই অভিযোগ নাকচ করে বলেন, আমি শান্তির দূত, কখনও সন্ত্রাসবাদে উৎসাহ দিইনি।

এরপর থেকেই বিদেশে আছেন এই ভারতীয় ধর্মপ্রচারক। বর্তমানে তিনি মালয়েশিয়ায় অবস্থান করছেন। ২০১৬ সালের নভেম্বরে ইউএপিএসহ ফৌজদারি দণ্ডবিধির বিভিন্ন ধারায় তার বিরুদ্ধে অভিযোগ করে ভারতের জাতীয় তদন্তকারী সংস্থা এনআইএ।

ভারত ২০১৭ সালে জাকিরের বিরুদ্ধে ‘রেড কর্নার নোটিশ’জারির আবেদন জানালে ইন্টারপোল জানায়, জাকিরের বিরুদ্ধে সন্ত্রাসবাদী কার্যকলাপে যুক্ত থাকার প্রমাণ দিতে পারেনি দিল্লি। আইনি প্রক্রিয়াও ঠিকভাবে অনুসরণ করা হয়নি।

আরো পড়ুন:

কে/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়