• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

আবারও জরুরি অবস্থা জারির হুমকি ট্রাম্পের

আন্তর্জাতিক ডেস্ক

  ১১ জানুয়ারি ২০১৯, ১৪:৩৬

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আবারও জরুরি অবস্থা জারির হুমকি দিয়েছেন। যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের জন্য পর্যাপ্ত অর্থ বরাদ্দ না পেলে কংগ্রেসকে পাশ কাটাতে কয়েকদিন আগেও জরুরি অবস্থা জারির হুংকার দিয়েছিলেন ট্রাম্প।

বার্তা সংস্থা রয়টার্স বলছে, বৃহস্পতিবার মেক্সিকো সীমান্তের টেক্সাস অংশ পরিদর্শনে গিয়ে ট্রাম্প আবারও এ হুমকি দিয়েছেন।

প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারের সময় যেকোনো মূল্যে দেয়াল নির্মাণের প্রতিশ্রুতি দিয়েছিলেন ট্রাম্প। যদিও ডেমোক্রেটরা ভাষায় ‘জনগণের করের টাকায়’ এ প্রতিশ্রুতি পূরণ হতে দেবে না তারা।

দুই পক্ষের অনড় অবস্থানের কারণে ২২ ডিসেম্বর থেকে সরকারের বিভিন্ন সংস্থা ও বিভাগের ব্যয় নির্বাহে প্রয়োজনীয় অর্থ সংস্থানের বিলটি এখনও পাস করানো সম্ভব হয়নি।

ট্রাম্প বলছেন, দেয়াল নির্মাণের বরাদ্দ ছাড়া কোনও অর্থবিলে তিনি সই করবেন না। কিন্তু কংগ্রেসের নিম্নকক্ষের নিয়ন্ত্রণে থাকা ডেমোক্রেটরা বলছে, তারা অর্থবিলে দেয়াল নির্মাণের জন্য কোনও অর্থ বরাদ্দ রাখবে না।

আর নিজের পরিকল্পনা বাস্তবায়ন জরুরি অবস্থা জারি করেই সমাধান সম্ভব বলে মনে করেন ট্রাম্প।

সাংবাদিকদের উদ্দেশ্যে ট্রাম্প বলেন, আমরা জাতীয় জরুরি অবস্থার ঘোষণা দিতে পারি। কিন্তু তা করা উচিত হবে না, এটি সাধারণ কাণ্ডজ্ঞান।

জরুরি অবস্থা জারি হলে কংগ্রেসের ডেমোক্রেট সদস্যরা এর বিরুদ্ধে আইনী লড়াইয়ে নামতে পারবেন। যে লড়াইয়ে সহজেই জিতে যাবেন বলেও ধারণা মার্কিন প্রেসিডেন্টের।

এদিকে সহসাই অচলাবস্থা দূর হওয়ার মতো অবস্থা দেখা যাচ্ছে না। ফলে যদি শনিবার পর্যন্ত এই অচলাবস্থা চলে তাহলে তা হবে যুক্তরাষ্ট্রের ইতিহাসে দীর্ঘতম।

আরো পড়ুন:

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
প্রেসিডেন্ট নির্বাচন থেকে সরে দাঁড়ালেন নিকি হ্যালি
সাড়ে ৩৫ কোটি ডলার জরিমানার পাশাপাশি ব্যবসা বন্ধ ট্রাম্পের
চতুর্থবারের মতো নোবেলের মনোনয়ন পেতে যাচ্ছেন ট্রাম্প
পথ হারিয়েছে আমেরিকা : ট্রাম্প
X
Fresh