• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

ইসরায়েলের ৪৫ গুপ্তচর-সহযোগীকে গ্রেপ্তার করেছে হামাস

আন্তর্জাতিক ডেস্ক

  ১০ জানুয়ারি ২০১৯, ১৩:২৩
ছবি: রাশিয়ার গণমাধ্যম আরটি

দক্ষিণ গাজা উপত্যকার খান ইউনিস শহরের পূর্বাঞ্চল থেকে নিরাপত্তা বাহিনীর সদস্যরা ইসরায়েলের ৪৫ গুপ্তচর ও সহযোগীকে গ্রেপ্তার করেছে বলে জানিয়েছে হামাসের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ইয়াদ আল-বোজুম।

বুধবার প্রকাশিত এক প্রতিবেদনে রাশিয়ার গণমাধ্যম আরটি জানায়, এক বিবৃতিতে তিনি বলেছেন যে গত নভেম্বরে ইসরায়েলের নিয়োগ করা এসব ফিলিস্তিনিকে গ্রেপ্তার করা হয় এবং তাদের বিরুদ্ধে এখন তদন্ত চলছে।

তবে গ্রেপ্তারকৃতরা অঞ্চলটিতে ইসরায়েলের পক্ষ থেকে সরাসরি আক্রমণ চালিয়েছিল কিংবা কোনও আক্রমণে পরোক্ষভাবে ভূমিকা পালন করেছিল কিনা তা এই বিবৃতিতে নির্দিষ্ট করে বলেননি ইয়াদ আল-বোজুম।

তিনি বলেন, তাদেরকে ফোন ও সোশ্যাল মিডিয়ার মাধ্যমে ব্ল্যাকমেইল করে গুপ্তচরবৃত্তিতে রাজি করানো হয়। গত কয়েক বছরে হামাস এই ধরনের ‘অনেক গুপ্তচর’কে গ্রেপ্তার করেছে।

এর আগে খান ইউনিস শহরে একজন হামাস কমান্ডার এবং একজন ইসরায়েলি লেফটেন্যান্ট কর্নেলের মৃত্যুর ঘটনায় প্রথমে ইসরায়েলের সৈন্য এবং হামাসের কর্মীদের মধ্যে গোলাগুলির ঘটনা ঘটে। কিন্তু দ্রুতই তা সীমান্ত যুদ্ধে রূপ নেয়।

এই ঘটনার পরিপ্রেক্ষিতে হামাস এবং ইসলামিক জিহাদ মুভমেন্ট দক্ষিণ ইসরায়েলে ৪০০ রকেট ও প্রজেক্টাইল ছোঁড়ে। জবাবে ফিলিস্তিনের ১৫০টি ভবন ও স্থাপনাতে হামলা চালায় ইসরায়েল ডিফেন্স ফোর্স(আইডিএফ)।

এমনকি এরপর দুই পক্ষের বিরোধ নিষ্পত্তির জেরে পদত্যাগ করেন ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী অ্যাভিগদোর লিবারম্যান। তিনি মিশরের মধ্যস্থতায় হামাস ও ইসরায়েলের যুদ্ধবিরতি চুক্তির প্রস্তাবটি প্রত্যাখ্যান করেন।

কে/এসএস

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘ইসরায়েলি ভাস্করের পুরস্কার নিয়ে গণহত্যাকে সমর্থন করেছেন ড. ইউনূস’
গাজায় নিহত বেড়ে ৩২ হাজার ৪৯০
গাজায় গণহত্যা চলছেই, যুদ্ধবিরতির প্রস্তাব মানছে না ইসরায়েল
গাজায় বিমান থেকে ফেলা ত্রাণ নিতে গিয়ে নিহত ১৮
X
Fresh