• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

যুক্তরাষ্ট্রে দশকের বেশি চেতনাহীন নারীর সন্তান জন্মদানে তোলপাড়

আরটিভি অনলাইন ডেস্ক

  ০৯ জানুয়ারি ২০১৯, ১৭:০০

মার্কিন যুক্তরাষ্ট্রের অ্যারিজোনা অঙ্গরাজ্যের ফিনিক্স শহরের কাছে একটি কেয়ার হোমে এক দশকেরও বেশি সময় চেতনাহীন এক নারীর সন্তান জন্মদানে বিশ্বব্যাপী তোলপাড় শুরু হয়েছে। এই ঘটনার পর ওই কেয়ার হোমের প্রধান নির্বাহী পদত্যাগ করেছেন।

চেতনাহীন এই নারীর সাথে কে যৌন মিলন ঘটিয়েছে তা অনুসন্ধান করে পুলিশ তদন্ত শুরু করেছে। গত ২৯শে ডিসেম্বর ওই নারী একটি সন্তান জন্মদান করেন। তবে তার পরিচয় প্রকাশ করা হয়নি।

বিবিসি জানায়, অ্যারিজোনার হাসিয়েন্দা হেলথ কেয়ারের একটি ক্লিনিকে ঐ নারী এক দশকেরও বেশি সময় ধরে চেতনাহীন অবস্থায় ছিলেন। এই পুরো সময় ওই নারী চিকিৎসকদের সার্বক্ষণিক তত্ত্বাবধানে ছিলেন।

স্থানীয় চ্যানেল কেএইচ-ও টিভির সংবাদে নাম প্রকাশে অনিচ্ছুক একজন বলেছেন, আমি যেটা শুনছি তা হলো হঠাৎ করেই ঐ রোগী গোঙাতে থাকেন এবং কেউ বুঝতে পারছিলেন যে তিনি কেন গোঙাচ্ছিলেন। তিনি যে অন্তঃসত্ত্বা তা স্টাফদের মাঝে কেউ বুঝতেই পারেনি।

যখন ওই অচেতন রোগীর প্রসব যন্ত্রণা শুরু হয়, তখন হাসপাতালের কর্মীরা হতবাক হয়ে পড়েন। কেয়ার হোমের মালিক কোম্পানির নির্বাহী ভাইস প্রেসিডেন্ট গ্যারি অরম্যান বলেন, ‘এই ভয়াবহ ঘটনার পুরোটা না জানা পর্যন্ত আমরা থেমে থাকবো না’।

এবিষয়ে নিউইয়র্ক টাইমস জানিয়েছে যে, ঐ কেয়ার হোমে ‘ভিজিটেটভি স্টেটে' থাকা এসব জ্ঞানহীন রোগীদের পোশাক পরিবর্তন বা তাদের গোসল করানোর সময় তাদের নগ্ন করে রাখা হতো এবং কোন ব্যক্তিগত গোপনীয়তা রক্ষা করা হতো না।

তবে ঘটনাটি জানাজানি হওয়ার পর কেয়ার হোমের কিছু নিয়মকানুনে পরিবর্তন আনা হয়েছে। এখন কেয়ার হোম পুরুষ কর্মী কোনো নারী রোগীর ঘরে ঢুকতে চাইলে তাকে একজন নারী সহকর্মীকে সঙ্গে রাখতে হবে।

এই ঘটনায় ফিনিক্স পুলিশের একজন মুখপাত্র বিস্তারিত তথ্য দিতে অস্বীকৃতি জানিয়ে বলেন এই ঘটনা নিয়ে তাদের তদন্ত চলছে।

কেয়ার হোম কর্তৃপক্ষ জনিয়েছে, তারা পুলিশের তদন্তের সাথে পরিপূর্ণভাবে সহযোগিতা করছেন।

আরো পড়ুন:

এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh