• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

যুক্তরাষ্ট্রের সঙ্গে তালেবানের শান্তি আলোচনা বাতিল

আন্তর্জাতিক ডেস্ক

  ০৯ জানুয়ারি ২০১৯, ১৫:০২

যুক্তরাষ্ট্রের কর্মকর্তাদের সঙ্গে পূর্বপরিকল্পিত একটি শান্তি আলোচনা বাতিল করেছে তালেবান। মঙ্গলবার তালেবান জানিয়েছে, একটি এজেন্ডা নিয়ে মতানৈক্যের কারণে কাতারে অনুষ্ঠেয় ওই বৈঠক বাতিল করা হয়েছে।

আফগানিস্তানে শীর্ষ একজন তালেবান নেতার বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, উভয় পক্ষ কাতারে না বসার ব্যাপারে একমত হয়েছে।

বৈঠকে আফগান কর্মকর্তাদের অংশগ্রহণ, সম্ভাব্য অস্ত্রবিরতি ও বন্দিবিনিময় নিয়ে মতবিরোধের জেরে এ বৈঠক বাতিল করা হয়েছে।

শীর্ষ ওই নেতা জানান, বুধবার থেকে দুইব্যাপী ওই আলোচনা অনুষ্ঠিত হওয়ার পরিকল্পনা ছিল। কিন্তু আফগান কর্মকর্তাদের ওই আলোচনা অংশ নেয়ার ব্যাপারে আঞ্চলিক শক্তিশালীগুলোর অনুরোধ প্রত্যাখ্যান করেছিল তালেবান।

কাবুলে মার্কিন রাষ্ট্রদূত জন বাস বলেন, যুক্তরাষ্ট্র ও তালেবানের মধ্যে বুধবার যে আলোচনার কথা, তা সঠিক নয়। বরং তালেবানের উচিত আফগান কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করা।

আফগানিস্তানের রাজধানীতে মার্কিন দূতাবাস এক টুইট বার্তায় জানায়, সংঘাত নিরসনে আফগানিস্তানের ভেতরকার আলোচনা অপরিহার্য।

পরে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, আফগানিস্তানের সংকট নিরসনে মার্কিন বিশেষ দূত জালমি খালিলজাদ ভারত, পাকিস্তান, চীন ও আফগানিস্তানের মধ্যে একটি আন্তঃসংস্থার প্রতিনিধি দলের নেতৃত্ব দেবে।

ওই বিবৃতিতে বলা হয়েছে, ৮ জানুয়ারি থেকে ২১ জানুয়ারির মধ্যে তারা প্রতিটি দেশের জ্যেষ্ঠ সরকারি কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন। আফগানিস্তানের ভেতর থেকে রাজনৈতিক সংকটের সমাধান করতেই এমন উদ্যোগ নেয়া হয়েছে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘বাংলাদেশে মুক্ত গণতন্ত্র বাস্তবায়নে চেষ্টা অব্যাহত রাখবে যুক্তরাষ্ট্র’
যুক্তরাষ্ট্রে সেতু দুর্ঘটনা : দুই মরদেহ উদ্ধার
নিজের ডেকে আনা পুলিশের গুলিতে প্রাণ গেল বাংলাদেশি তরুণের 
ফেসবুকে স্ট্যাটাস দেওয়ায় শিল্পী সমিতির সদস্যপদ বাতিল করলেন নিপুণ
X
Fresh