• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

দেশ ছাড়তে চান ১৬ ভাগ মার্কিনি

আন্তর্জাতিক ডেস্ক

  ০৯ জানুয়ারি ২০১৯, ১২:৪৮

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প অনুপ্রবেশ ঠেকাতে সীমান্তে দেয়াল তুলতে চাইছেন। কিন্তু একটি সমীক্ষায় বলা হচ্ছে, মার্কিন নাগরিকদের মধ্যে প্রায় ১৬ শতাংশ পাকাপাকিভাবে দেশ ছাড়তে আগ্রহী। খবর আনন্দবাজারের।

সাবেক প্রেসিডেন্ট জর্জ বুশের আমলে এই সংখ্যাটা ছিল ১১ শতাংশ আর বারাক ওবামার আমলে ১০ শতাংশ। তবে ডোনাল্ড ট্রাম্পের জমানায় সেটা রেকর্ড ১৬ শতাংশে পৌঁছেছে। ২০১৭ সালেও এ সংখ্যাটা এমন ছিল।

বিশেষজ্ঞরা বলছেন, দেশ ছাড়তে চাওয়া নাগরিকদের মধ্যে নারীই বেশি। আর এটিকেই লক্ষণীয় বলে মনে করছেন তারা।

বুশ বা ওবামার শাসনামলে দেশ ছাড়তে ইচ্ছুকদের মধ্যে নারী-পুরুষ ভেদ প্রকট ছিল না। কিন্তু এবার ১৩ শতাংশ পুরুষের পাশে ২০ শতাংশ মহিলা দেশ ছাড়তে চান বলে জানিয়েছেন। তার মধ্যে আবার ৪০ শতাংশের বয়স ৩০-এর নিচে। একইভাবে সার্বিক সংখ্যার বিচারেও কমবয়সীদের পাল্লা ভারী। ১৫ থেকে ২৯ বছর বয়সীদের মধ্যে ৩০ শতাংশই দেশ ছাড়তে চায় বলে ওই সমীক্ষায় উঠে এসেছে।

সমীক্ষকদের মতে, ট্রাম্পকে নিয়ে অসন্তোষের কারণেই দেশ ছাড়তে চাওয়া নাগরিকদের সংখ্যা বাড়ছে। ট্রাম্পকে পছন্দ করেন না, এমন মানুষজনদের ২২ শতাংশ দেশ ছাড়তে চান। তবে ট্রাম্পকে পছন্দ করেন অথচ দেশ ছাড়তে চান, এই অনুপাতটা মাত্র ৭ শতাংশ।

কিন্তু সত্যি দেশ ছাড়লে তারা কোথায় যাবেন? এমন প্রশ্নের জবাবে ২৬ শতাংশই জানিয়েছেন, কানাডা। সেক্ষেত্রে বলা হয়, ট্রাম্পকে কঠিন পরীক্ষা ফেলে দিয়েছেন জাস্টিন ট্রুডো।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
তথ্য সুরক্ষায় কোলোসিটির হাইব্রিড ক্লাউড পরিসেবা
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার (২৫ এপ্রিল)
খেলাপি ঋণ ও ভর্তুকি কমানোর পদক্ষেপ জানতে চায় আইএমএফ
বিরল এক মহাজাগতিক ঘটনার সাক্ষী হলো দেশ
X
Fresh