• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

ট্রাম্পের সঙ্গে সৌদির আর্থিক সম্পর্ক তদন্ত করবে কংগ্রেস

আন্তর্জাতিক ডেস্ক

  ০৭ জানুয়ারি ২০১৯, ০৮:৫৯

মার্কিন কংগ্রেসের প্রতিনিধি পরিষদের একটি প্যানেল প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও সৌদি আরবের মধ্যকার যৌথ ব্যবসা এবং অর্থনৈতিক সম্পর্কের বিষয়টি তদন্ত করবে।

প্রতিনিধি পরিষদের ইন্টেলিজেন্স কমিটির সদস্য এরিক সলওয়েল বলেন, শক্তভাবে বিষয়টি তদন্ত করা হবে যার মধ্যে থাকবে ওয়াশিংটনে নিউ ট্রাম্প হোটেলের শত শত কক্ষ ভাড়া করার ঘটনা। ডোনাল্ড ট্রাম্প গত নির্বাচনে প্রেসিডেন্ট পদে বিজয়ী হওয়ার পর সৌদি লবিস্টরা এসব হোটেল কক্ষ ভাড়া নেন। খবর পার্সটুডের।

তিনি বলেন, ট্যাক্স রিটার্ন ও ব্যাংক রেকর্ডের মাধ্যমে ট্রাম্পের সঙ্গে সৌদি সরকারের সম্পর্ক নিয়ে আপনারা জানতে পারবেন।

সৌদি আরবের একটি জনসংযোগ কোম্পানিতে কাজ করেন এমন একজন মুখপাত্র মার্কিন দৈনিক ওয়াল স্ট্রিট পত্রিকাকে বলেন, সৌদি লবিস্টরা এমন একটি বিল পাসে বাধা দেয়ার চেষ্টা করেছেন যাতে ২০০১ সালের ১১ সেপ্টেম্বরের হামলার বিষয়ে বিদেশি সরকারগুলোকে দায়ী করে মার্কিন নাগরিকদের মামলা করার সুযোগ দেয়া হচ্ছিল।

নির্বাচনী ক্যাম্পেইন পরিচালনার দায়িত্বে থাকা লোকজন মার্কিন সামরিক বাহিনীর সাবেক কর্মকর্তাদেরকে হোটেল কক্ষে থাকার সুযোগ করে দিয়েছিলেন এবং পরে তাদেরকে ক্যাপিটল হিলে এই বিলের বিরুদ্ধে লবি করার জন্য পাঠানো হয়। সৌদি আরবের ওই জনসংযোগ প্রতিষ্ঠানটি হোটেল কক্ষের ভাড়া ও খাওয়া-দাওয়া বাবদ দুই লাখ ৭০ হাজার ডলার বিল পরিশোধ করে।

ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর বিশ্বের সব দেশ বাদ দিয়ে প্রথম সফরে সৌদি আরব যান। ওই সফরে তাকে ব্যাপক সংবর্ধনা দেয়া হয় এবং যুক্তরাষ্ট্রের কাছ থেকে সৌদি আরব ১১ হাজার কোটি ডলারের অস্ত্র কেনার চুক্তি করে। এসব বিষয় নিয়েও কংগ্রেসম্যান এরিক সলওয়েল কথা বলেন।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ঢাবিতে ছাত্রলীগের ‘গেস্টরুমে’ অচেতন শিক্ষার্থী, তদন্ত কমিটি গঠন
প্রসূতির পেটে গজ রেখে সেলাইয়ের অভিযোগ, তদন্তে কমিটি
পেছাল তদন্ত প্রতিবেদন দাখিলের তারিখ
ন্যক্কারজনক ঘটনার সুষ্ঠু তদন্ত ও বিচার চান রিয়াজ 
X
Fresh