• ঢাকা মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
logo

গাজাকে বিচ্ছিন্ন করতে সমুদ্রে বাঁধ দিচ্ছে ইসরায়েল

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৩ জানুয়ারি ২০১৯, ১৪:৫৮

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকাকে সম্পূর্ণভাবে বিচ্ছিন্ন করতে ইসরায়েল সামরিক বাহিনীর নেয়া উদ্যোগ অনেক দূর এগিয়েছে। ইরানের সংবাদ মাধ্যম পার্সটুডের এক প্রতিবেদনে বলা হয়, গাজা উপত্যকাকে বিচ্ছিন্ন করতে সমুদ্রে বাঁধ দিচ্ছে তারা।

ইসরায়েলি চ্যানেল-১০ এর বরাতে গণমাধ্যমটি জানায়, বাঁধের নির্মাণ কাজ প্রায় শেষ হওয়ার পথে। দ্রুতই এর কার্যক্রম চালু করা হবে।

চ্যানেল-১০ এর ওই প্রতিবেদনে বলা হয়, পাথর ও কংক্রিট দিয়ে সমুদ্রের ভেতরে ২০০ মিটার দীর্ঘ একটি দৃশ্যমান বেড়া দেয়া হচ্ছে। এর পাশাপাশি থাকছে ডুবন্ত দেয়াল ও সেন্সর সিস্টেম। এসব অবকাঠামোর ফলে সমুদ্রপথে গাজা থেকে অধিকৃত ভূখণ্ডে প্রবেশ করা সম্ভব হবে না।

ইসরায়েলের উপকূল এবং তাদের নৌবাহিনীর জাহাজ অপারেশন অঞ্চলের মধ্যে এ বাঁধ নির্মাণ করা হচ্ছে। গত মে মাসে অবকাঠামো নির্মাণের কাজ শুরু হয়। তখনকার যুদ্ধমন্ত্রী এভিগদোর লিবারম্যান বলেছিলেন, এই বাঁধ নির্মাণ করা হলে ইসরায়েল উপকূলে অন্য কারও প্রবেশ করা অসম্ভব হয়ে পড়বে।

ইসরায়েল ওই সময় আরও দাবি করে, ২০১৪ সালের গাজা যুদ্ধের সময় ফিলিস্তিনের ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাসের যোদ্ধারা সমুদ্রপথে ইসরায়েলের ভেতরে ঢুকতে সক্ষম হয়েছিল। এরপরই পথটি বন্ধের কার্যকর উপায় খুঁজতে শুরু করে তারা।

আরও পড়ুন :

ডি/এসআর

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মধ্যপ্রাচ্যে উত্তেজনায় আমদানিতে বিকল্প ব্যবস্থা নেওয়া হচ্ছে : বাণিজ্য প্রতিমন্ত্রী
ইরানের পারমাণবিক চুল্লিতে হামলা চালাতে পারে ইসরায়েল
উত্তপ্ত পরিস্থিতিতে ইসরায়েলকে যে পরামর্শ দিল যুক্তরাজ্য
ইরানের হামলার পর যে সিদ্ধান্ত নিয়েছে ইসরায়েল
X
Fresh