• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

২০১৮ সালে প্রতিদিন গড়ে ১৫টি মিথ্যা কথা বলেছেন ট্রাম্প!

আন্তর্জাতিক ডেস্ক

  ০১ জানুয়ারি ২০১৯, ১৭:৩৫
ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ২০১৮ সালে প্রতিদিন গড়ে ১৫টি মিথ্যা কথা বলেছেন!

মঙ্গলবার প্রকাশিত এক প্রতিবেদনে আমেরিকান একটি গণমাধ্যমের বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে আনন্দবাজার।

এতে বলা হয়, ২০১৮ সালের শুরুতে এক হাজার ৯৮৯টি মিথ্যা ও বিভ্রান্তিকর তথ্য দিয়েছেন ট্রাম্প। বছর শেষে এসে তার দেয়া এই ধরনের মন্তব্যের সংখ্যা দাঁড়িয়েছে সাত হাজার ৬০০টিতে। অর্থাৎ, গত বছর প্রতিদিন গড়ে ১৫টি ভুল ও মিথ্যা কথা বলেছেন তিনি, যা আগের বছরের তুলনায় প্রায় তিনগুণ বেশি।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের ভুল ও মিথ্যা তথ্য নিয়ে জাতিসংঘেও হাসির রোল ওঠে। এক বক্তৃতায় তিনি বলেন, যুক্তরাষ্ট্রের ইতিহাসে দুই বছরেরও কম সময়ে তার প্রশাসন যা করেছে, আর কেউই তা করে দেখাতে পারেনি।

যুক্তরাষ্ট্রের বাণিজ্যিক বিমান পরিবহণের ইতিহাসে ২০০৯ সালের পর কোনও দুর্ঘটনা ঘটেনি। এর কৃতিত্বও দাবি করেন ট্রাম্প। তিনি বলেন, আমার শাসনে সবচেয়ে ‘সেরা ও সুরক্ষিত’ বছর কেটেছে বিমান পরিবহণে।

প্রতিবেদনটিতে বলা হয়, মধ্যবর্তী নির্বাচনের আগের দিন ট্রাম্প প্রচারসভা ও টুইটার মিলিয়ে ১৩৯টি মিথ্যা বা বিভ্রান্তিকর তথ্য দেন। একটি জরিপ অনুসারে, দেশটির সাধারণ জনগণের ১০ জনের মধ্যে মাত্র তিনজন প্রেসিডেন্টের কথা বিশ্বাস করে।

আমেরিকান প্রেসিডেন্টদের ইতিহাস নিয়ে কাজ করেন মাইকেল ব্যাসলশ। তার প্রশ্ন, সত্য ও মিথ্যার মধ্যে তফাৎ নিয়ে আর কোনও প্রেসিডেন্টকে এতটা উদাসীন দেখেছি কি? এই তফাৎ মুছে ফেলতে এতটা আগ্রহী আর কাউকে দেখা গেছে কি?

ব্যাসলশ বলেন, প্রথম প্রেসিডেন্ট জর্জ ওয়াশিংটন সম্পর্কে কী শেখানো হয় স্কুলের বাচ্চাদের? বলা হয়, তিনি কখনও মিথ্যে বলেননি। প্রেসিডেন্ট সম্পর্কে এমনই উচ্চাকাঙ্ক্ষা গেঁথে গেছে আমেরিকান নাগরিকদের মনে। অথচ ট্রাম্প!

কে/এসএস

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যুক্তরাষ্ট্রের প্রভাব থাকলে মৃত্যু হতে পারে ইউরোপের : ম্যাক্রোঁ
‘অন্য দেশের দৃষ্টি দিয়ে বাংলাদেশের সম্পর্ককে দেখে না যুক্তরাষ্ট্র’
মানবাধিকার প্রতিবেদনে ভিত্তিহীন অভিযোগ এনেছে যুক্তরাষ্ট্র : পররাষ্ট্র মন্ত্রণালয়
টিকটক নিষিদ্ধে বিল পাস যুক্তরাষ্ট্রের
X
Fresh