• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

মস্কোয় গোয়েন্দা সন্দেহে মার্কিন নাগরিক আটক

আরটিভি অনলাইন ডেস্ক

  ০১ জানুয়ারি ২০১৯, ০১:৩৫

রাশিয়ার রাজধানী মস্কো থেকে দেশটির একটি অভ্যন্তরীণ গোয়েন্দা নেটওয়ার্ক আমেরিকার এক নাগরিককে আটক করেছে। মার্কিন ওই নাগরিককে গোয়েন্দাবৃত্তির বিষয়ে সন্দেহ করা হচ্ছে এবং এরইমধ্যে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়ার জন্য বিষয়টি আদালতে তোলা হয়েছে।

রুশ ফেডারেল সিউরিটি সার্ভিস বা (এফএসবি) জানিয়েছে, আটক মার্কিন নাগরিকের নাম পল ওয়েলান এবং গত শুক্রবার গোয়ন্দাবৃত্তি করার সময় তাকে‌ আটক করা হয়। বিষয়টি প্রথমে গোপন রাখা হলেও সোমবার এফএসবি’র বিবৃতির বরাত দিয়ে রাশিয়ার বহু সংবাদ মাধ্যম এ খবর দিয়েছে।

রুশ ক্রিমিনাল কোডের ২৭৬ নম্বর ধারা অনুসারে পল ওয়েলানের বিরুদ্ধে অপরাধমূলক তৎপরতার জন্য ব্যবস্থা নেয়া হবে। এ ধারার আওতায় কোনো ব্যক্তির বিরুদ্ধে গোয়েন্দাগিরির অভিযোগে বিচারকার্য পরিচালনা করা হয়। তবে মার্কিন এ নাগরিক রাশিয়ার ভেতরে কী ধরনের গোয়েন্দাবৃত্তি চালিয়েছে তা কোনো সংবাদ মাধ্যমে বিস্তারিত প্রকাশ করেনি।

স্নায়ুদ্ধ অবসানের পর আমেরিকা ও রাশিয়ার মধ্যকার উত্তেজনা কমে গেলেও ২০১৪ সালে ইউক্রেন থেকে ক্রিমিয়া রাশিয়ার মূলভূখণ্ডের সঙ্গে যোগ দেয়ার পর মস্কোর সঙ্গে পশ্চিমা দেশগুলোর বিশেষ করে আমেরিকার সম্পর্ক আবার তিক্ত হয়ে ওঠে।

আরো পড়ুন :

এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘মায়া আর ব্যক্তি ইভা একেবারেই আলাদা’
মস্কো হামলার ঘটনায় এখনও নিখোঁজ ১৪৩
মস্কো হামলা : যত টাকার বিনিময়ে গুলি চালায় বন্দুকধারীরা
মস্কোয় সন্ত্রাসী হামলার নিন্দা জানালেন প্রধানমন্ত্রী 
X
Fresh