• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

শিশু মৃত্যুর দায় ডেমোক্রেটদের ওপর চাপালেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক

  ৩০ ডিসেম্বর ২০১৮, ১৫:৪০

মার্কিন শুল্ক ও সীমান্ত সুরক্ষার (সিবিপি) জিম্মায় দুই শিশুর মৃত্যু পর এর দায় ডেমোক্রেটদের ওপর চাপিয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শনিবার এক টুইট বার্তায় ট্রাম্প লিখেন, সীমান্তে অভিবাসন প্রত্যাশী শিশুদের মৃত্যুর দায় ‘কঠোরভাবে ডেমোক্রেটদের ভুল।’। খবর সিএনএনের।

ট্রাম্প তার টুইট বার্তায় লিখেন, সীমান্তে শিশু বা অন্যদের মৃত্যুর জন্য ডেমোক্রেট এবং তাদের অভিবাসন নীতি দায়ী; কেননা তাদের নীতির কারণে মানুষজন মনে করে তারা দীর্ঘপথ পাড়ি দিয়ে আমাদের দেশে অবৈধভাবে প্রবেশ করতে পারবে। কিন্তু তারা পারবে না। যদি আমাদের একটি দেয়াল থাকতো, তাহলে তারা তখনও চেষ্টাই করতো না।

টেক্সাসের এল পাসোর প্রায় ৯০ মাইল উত্তরে নিউ মেক্সিকোর আলামোগরদোর জেরাল্ড চ্যাম্পিয়ান রিজিওনাল মেডিকেল সেন্টারে বড়দিনের সন্ধ্যায় গুয়েতেমালার আট বছর বয়সী এক শিশুর মৃত্যু হয়।

কংগ্রেসনাল হিসপানিক ককাস-র চেয়ারম্যান রিপ্রেজেনটেটিভ জোয়াকুইন কাস্ত্রো বলেছেন, ফিলেপে গোমেজ আলোনজো নামের ওই শিশুর মধ্যে অসুস্থতার লক্ষণ দেখা দিলে সোমবার (২৪ ডিসেম্বর) তাকে হাসপাতালে নিয়ে যান একজন সীমান্ত কর্মকর্তা।

সিবিপি জানিয়েছে, পর্যবেক্ষণের জন্য ওই শিশুকে অতিরিক্ত ৯০ রাখা হয় এবং পরে সোমবার দুপুরের দিকে তাকে হাসপাতাল থেকে ছেড়ে দেয়া হয়।

তারা বলছে, ওইদিন আরও পরের দিকে ছেলেটি বমি করতে থাকে এবং পর্যবেক্ষণের জন্য তাকে আবারও হাসপাতালে নিয়ে যাওয়া হয়। এর কয়েক ঘণ্টা পর সে মারা যায়।

মার্কিন সরকারের আংশিক অচলাবস্থা দূরীকরণে যখন ডেমোক্রেট ও রিপাবলিকানরা একটি সমাধান খোঁজার চেষ্টা করছে ঠিক তখন ট্রাম্প এ ধরনের টুইট করলেন। সীমান্তে দেয়াল নির্মাণের জন্য প্রেসিডেন্ট ট্রাম্পের দাবির বিষয়ে উভয়পক্ষের মধ্যে অচলাবস্থার সৃষ্টি হয়েছে।

এর আগে চলতি মাসের প্রথম দিকে, বর্ডার পেট্রোলের জিম্মায় থাকাবস্থায় বমি করতে করতে নিঃশ্বাস বন্ধ হয়ে যাওয়ার পর হাসপাতালে নিয়ে যাওয়ার গুয়েতেমালার সাত বছরের এক শিশুর মৃত্যু হয়। জাকেলিন কাল মাকুইন নামের ওই মেয়েকে টেক্সাসের একটি হাসপাতালে নিয়ে যাওয়া হলে চিকিৎসকরা জানান, তার হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে গেছে এবং মস্তিষ্কে ভেতর ফুলে গেছে।

আরও পড়ুন :

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
দুবাইয়ে সড়ক দুর্ঘটনায় ছাত্রলীগ নেতার মৃত্যু
রাজধানীতে যুবকের মৃত্যু, চিকিৎসকের ধারণা হিট স্ট্রোক
চরফ্যাশনে হিটস্ট্রোকে যুবকের মৃত্যু
জানাজা শেষে ফেরার পথে সড়কে মা-ছেলের মৃত্যু 
X
Fresh