• ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
logo

আফগানিস্তান থেকে সেনা কমানোর নির্দেশ দেননি ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক

  ৩০ ডিসেম্বর ২০১৮, ১১:৩১

মার্কিন প্রেসিডেন্টের আবাসিক দপ্তর হোয়াইট হাউজ বলেছে, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আফগানিস্তান থেকে মার্কিন সেনা সংখ্যা কমানোর নির্দেশ দেননি।

গত সপ্তাহে ট্রাম্পের বরাত দিয়ে কোনও কোনও গণমাধ্যম খবর দিয়েছিল, মার্কিন প্রেসিডেন্ট আফগানিস্তান থেকে সাত হাজার সেনা দেশে ফিরিয়ে নেয়ার নির্দেশ দিয়েছেন। এই সংখ্যা আফগানিস্তানে বর্তমানে মোতায়েন মার্কিন সেনার প্রায় অর্ধেক।

কিন্তু মার্কিন ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের মুখপাত্র গ্যারেট মারকুইস শনিবার এক বিবৃতিতে বলেছেন, প্রেসিডেন্ট ট্রাম্প এ ধরনের কোনও নির্দেশ প্রতিরক্ষা মন্ত্রণালয়- পেন্টাগনকে দেননি।

তিনি আরও বলেন, প্রেসিডেন্ট ট্রাম্প আফগানিস্তান থেকে সেনা সংখ্যা হ্রাস করার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেননি এবং সেনা প্রত্যাহারের প্রক্রিয়া শুরু করার নির্দেশও জারি করেননি।

এক সপ্তাহ আগে পেন্টাগনের একজন কর্মকর্তার বরাত দিয়ে ব্লুমবার্গসহ অন্যান্য মার্কিন গণমাধ্যমে খবরে বেরিয়েছিল যে, প্রেসিডেন্ট ট্রাম্পের নির্দেশে পেন্টাগন আফগানিস্তানে মোতায়েন মার্কিন সেনা সংখ্যা ১৪ হাজার থেকে সাত হাজারে কমিয়ে আনবে।

ইরাক থেকে তালেবানের মূলোৎপাটনের প্রত্যয় নিয়ে ১৭ বছর আগে আফগানিস্তান দখল করে আমেরিকা। কিন্তু এতো বছর পর এখনও আফগানিস্তানের নিরাপত্তা পরিস্থিতির উন্নতি হয়নি বরং দেশটিতে চরম সহিংস পরিস্থিতি বিরাজ করছে।

আরও পড়ুন :

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পর্নো তারকাকে ঘুষ দেওয়ার মামলায় ট্রাম্পের বিচার শুরু
দক্ষিণ গাজা থেকে সেনা প্রত্যাহার করেছে ইসরায়েল
ভালো শুরুর পর ফিরলেন জয়
টাইগারদের আফগানিস্তান সফর স্থগিত
X
Fresh