• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

সুদানের বিরোধী দলের নেতা গ্রেপ্তার

আন্তর্জাতিক ডেস্ক

  ২৯ ডিসেম্বর ২০১৮, ২৩:৫১
ছবি: সুদান ট্রিবিউন

সুদানে দেশব্যাপী সরকার-বিরোধী বিক্ষোভ দমনের পর দেশটির বিরোধী দল সুদানিজ কংগ্রেস পার্টির প্রেসিডেন্ট ওমার এল-দিগেইরকে গ্রেপ্তার করা হয়েছে।

স্থানীয় সময় শুক্রবার তাকে গ্রেপ্তার করা হয় বলে তার দলের বরাত দিয়ে একথা জানিয়েছে যুক্তরাষ্ট্রের গণমাধ্যম সিএনএন।

এদিন সন্ধ্যা পৌনে ছয়টায় দেশটির নিরাপত্তা বাহিনীর সদস্যরা ওমারকে গ্রেপ্তার করে অজ্ঞাত স্থানে নিয়ে যায় বলে সুদানিজ কংগ্রেস পার্টির অফিসিয়াল ফেসবুক পেজে এক বিবৃতিতে জানানো হয়।

এতে বলা হয়, দেশের অর্থ-ঘাটতি, দুর্নীতি ও দমনের বিরুদ্ধে সুদানি জনগণের প্রতিবাদ থামাতে এবং তাদেরকে দমিয়ে রাখতেই এমনটি করা হচ্ছে। তবে ক্ষমতাসীন দলের সন্ত্রাসীদের ভয়ে ভীত নই আমরা।

আমরা [সুদানি প্রেসিডেন্ট ওমার] আল-বশির ও তার সমর্থকদের থেকে মুক্ত না হওয়া পর্যন্ত লড়াই চালিয়ে যাবো বলেও বিবৃতিটিতে উল্লেখ করা হয়।

উত্তর আফ্রিকার দেশটিতে টানা চলমান বিক্ষোভের দশম দিনে রাজধানী খার্তুমে অবস্থানরত সরকার-বিরোধী বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে গুলি ছোড়ে সুদানি নিরাপত্তা বাহিনীর সদস্যরা।

গত বছর দেশটিতে জ্বালানি ঘাটতি এবং খাদ্যদ্রব্যের দাম বেড়ে যায়। ফলে জীবিকা নির্বাহ কঠিন হয়ে পড়ায় বশিরের বিরুদ্ধে দেশটির তৃণমূল পর্যায়ে বিক্ষোভ শুরু হয়।

পরে ডাক্তার, আইনজীবী, শিক্ষক ও শিক্ষার্থীদের মতো পেশাজীবী শ্রেণির প্রতিনিধিরা এসব বিক্ষোভকারীকে সংঘবদ্ধ করে। আর এসব সংঘবদ্ধ ও বিক্ষুব্ধ মানুষকে সমর্থন দেয় দেশটির সবচেয়ে বড় বিরোধী দলগুলোর দুটি।

বৃহস্পতিবার সুদানের তথ্যমন্ত্রী বুশারা জুমা সাংবাদিকদের জানান, চলমান বিক্ষোভে কমপক্ষে ১৯ জন নিহত এবং ৪০৬ জন আহত হয়েছেন। তবে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল বলছে, বিক্ষোভের শুরু থেকে এ পর্যন্ত কমপক্ষে ৩৭ জন নিহত হয়েছেন।

কে/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘যত জঙ্গি গ্রেপ্তার করেছি, একজনও মাদরাসার ছাত্র নন’
হুন্ডির মাধ্যমে তিন মাসে ৪০০ কোটি টাকা পাচার, গ্রেপ্তার ৫
ইভ্যালির রাসেল-শামিমার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা
টাঙ্গাইলে ফেনসিডিলসহ চার মাদক কারবারি গ্রেপ্তার 
X
Fresh