• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

যুক্তরাষ্ট্রের গোপন সহযোগিতায় ক্ষমতায় ফিরতে চান মোশাররফ

আন্তর্জাতিক ডেস্ক

  ২৯ ডিসেম্বর ২০১৮, ২১:৫৯
ছবি: পাকিস্তানের কলামিস্ট গুল বুখারির টুইটার থেকে নেয়া

যুক্তরাষ্ট্রের গোপন সহযোগিতায় ফের পাকিস্তানের ক্ষমতায় ফিরতে চান দেশটির সাবেক প্রেসিডেন্ট পারভেজ মোশাররফ। খবর আনন্দবাজার।

শুক্রবার দেশটির কলামিস্ট গুল বুখারি তার টুইটারে পোস্ট করা বেশকিছু ভিডিওতে মোশাররফকে আমেরিকান আইনপ্রণেতাদের কাছে এই ইচ্ছা পোষণ করতে দেখা যায়। তবে এসব ভিডিও কবে রেকর্ড করা হয় এবং হঠাৎ এগুলো কোথা থেকে এলো জানা যায়নি।

একটি ভিডিওতে মোশারফকে বলতে শোনা যায়, আল কায়েদা প্রধান ওসামা বিন লাদেনকে নিয়ে সত্যিই অবহেলা করেছে পাকিস্তানের গোয়েন্দা সংস্থা আইএসআই। ৯/১১ হামলা নিয়েও এই ধরনের মনোভাব ছিল যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা সিআইএ’র। একই ভুল করেছে আইএসআই।

মোশাররফ ২০০১ থেকে ২০০৮ সাল পর্যন্ত পাকিস্তানের প্রেসিডেন্ট ছিলেন। পরে দেশদ্রোহসহ একাধিক মামলা হয় তার বিরুদ্ধে। দেশটির সাবেক প্রধানমন্ত্রী বেনজির ভুট্টো এবং বেলুচিস্তানের গভর্নর নবাব আকবর শাহবাজ খান বুগতি হত্যা মামলাতেও তার নাম জড়ায়।

পরবর্তীতে তার নির্বাচনে অংশগ্রহণে নিষেধাজ্ঞা আরোপিত হয়। এরপর সক্রিয় রাজনীতিতে আর সেভাবে দেখা যায়নি তাকে। চিকিত্সার জন্য ২০১৬ সালের মার্চ মাসে দুবাই যান তিনি। নিরাপত্তা ও স্বাস্থ্যের দোহাই দিয়ে তারপর আর দেশে ফেরেননি তিনি।

এসব ঘটনা সাবেক এই প্রেসিডেন্টের ক্ষমতায় ফেরার পথে অন্তরায় হতে পারে না বলে দাবি করে তিনি আমেরিকান আইনপ্রণেতাদেরকে বলেন, মানছি আমার একটা অতীত আছে। আপনাদেরও কিছু না কিছু আছে। কিন্তু ক্ষমতায় ফেরা দরকার আমার। আর এজন্য আপনাদের সাহায্য দরকার। তবে প্রকাশ্যে নয়, গোপনে।

কে/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
নিউজিল্যান্ড-পাকিস্তান ম্যাচসহ টিভিতে আজকের খেলা
যুক্তরাষ্ট্র থেকে আরও ১৩০ কোটি ডলারের অস্ত্র কিনছে ইসরায়েল
জাতিসংঘে ফিলিস্তিনের সদস্যপদ আটকে দিল যুক্তরাষ্ট্র
ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞা দিলো যুক্তরাষ্ট্র
X
Fresh