• ঢাকা রবিবার, ১৯ মে ২০১৯, ৫ জ্যৈষ্ঠ ১৪২৬

ভারতে যৌন নির্যাতনকারী নাবালক হলেও মৃত্যুদণ্ড

আন্তর্জাতিক ডেস্ক
|  ২৯ ডিসেম্বর ২০১৮, ১০:০৯ | আপডেট : ২৯ ডিসেম্বর ২০১৮, ১০:১৪
আইনমন্ত্রী রবিশঙ্কর প্রসাদ

ভারতে যৌন নির্যাতন বিরোধী আইন আরও কড়া করছে কেন্দ্র। সংশোধনী আইনে যৌন নির্যাতনকারী নাবালক হলেও তার সাজা মৃত্যুদণ্ডের বিধান রাখা হয়েছে। পকসো আইনে (প্রোটেকশন অব চিল্ড্রেন ফ্রম সেক্সুয়াল অফেন্স অ্যাক্ট) বেশ কয়েকটি সংশোধনের সুপারিশ করেছে ভারতের কেন্দ্রীয় মন্ত্রিসভা।

যৌন নির্যাতনের শাস্তি হিসেবে কোনও নাবালক দোষী সাব্যস্ত হলে সর্বোচ্চ শাস্তি হিসেবে ফাঁসির সুপারিশ করেছে ভারতের কেন্দ্রীয় মন্ত্রিসভা। শুক্রবার এমনটাই জানিয়েছেন কেন্দ্রীয় আইনমন্ত্রী রবিশঙ্কর প্রসাদ।

দিল্লিতে এক সংবাদ সম্মেলনে রবিশঙ্কর প্রসাদ বলেন, পকসো আইনে একাধিক সংশোধন আনার সুপারিশ করেছে মন্ত্রিসভা। নাবালকের বিরুদ্ধে যৌন নির্যাতনের শাস্তি আরও কড়া করা হচ্ছে। যৌন নির্যাতন কমাতেই আইন আরও কড়া করা হচ্ছে।

এদিন আইন মন্ত্রণালয়ের পক্ষ থেকে প্রকাশিত বিবৃতিতে জানানো হয়েছে, পকসো আইনের ৪, ৫ ও ৬ নম্বর ধারা সংশোধন করা হচ্ছে। যৌন নির্যাতনে অভিযুক্ত নাবালকের ফাঁসি পর্যন্ত হতে পারে। একই সঙ্গে চাইল্ড পর্নোগ্রাফি রুখতেও পকসো আইনে কড়া শাস্তির ব্যবস্থা করা হচ্ছে।

উল্লেখ্য, নির্ভয়াকাণ্ডের পরই ধর্ষণের সাজা নিয়ে পরিবর্তন শুরুর ব্যাপারে ভারতে আলোচনা শুরু হয়। এরপর কড়া হয় আইন। কিন্তু নির্ভায়াকাণ্ডের ৬ বছর পরেও ধর্ষণ বা যৌন নির্যাতনের ঘটনা কমেনি। সে সব রুখতেই নতুন আইন চায় কেন্দ্র। এবার সেই সংশোধনী সংসদে পেশ করা হবে।

আরও পড়ুন :

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়