• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

উত্তর কোরিয়ায় খাদ্য সংকট বেড়েছে

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৯ ডিসেম্বর ২০১৮, ০৬:৩২

চলতি বছর খাদ্য ঘাটতির বিষয়টি স্বীকার করেছে উত্তর কোরিয়া। ঘাটতি মেটাতে এ বছরের চেয়ে আগামী বছর ১ লাখ ৮৫ হাজার টন খাদ্য বেশি আমদানি করতে হবে।

চীনের সংবাদমাধ্যম গ্লোবাল টাইমসের এক প্রতিবেদনে বলা হয়, উত্তর কোরিয়ায় দীর্ঘদিন ধরে কৃষিখাতের অবস্থা খুবই খারাপ। এ কারণে মাঝেমধ্যেই সেখানে দুর্ভিক্ষ দেখা দেয় যাতে হাজার হাজার মানুষ মারা যায়।

কিছু পরিসংখ্যান অনুযায়ী, ১৯৯০ দশকের মাঝামাঝি সময়ে উত্তর কোরিয়ায় দুর্ভিক্ষে লক্ষ লক্ষ মানুষ মারা গেছে। অবশ্য তারপরেও কৃষি ক্ষেত্রে খুব বেশি উন্নতি করতে পারেনি দেশটি।

উত্তর কোরিয়ার সংবাদ সংস্থা কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সির (কেসিএনএ) কাছে দেশটির প্রধানমন্ত্রী প্যাক পং জু বলেন, এই সংকট তৈরি হয়েছে কিছু খামার এবং তাদের শাখাগুলোর ব্যর্থতার জন্য।

তিনি আরও বলেন, ওই খামারগুলো বীজ উৎপাদন, বণ্টন ও সঠিক ব্যবস্থাপনায় ব্যর্থ হয়েছে। এ কারণে ফসল উৎপাদনে সরকারের যে লক্ষ্যমাত্রা ছিল তা অর্জিত হয়নি।

জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) হিসাব বলছে, আগামী বছর উত্তর কোরিয়াকে ৬ লাখ ৪১ হাজার টন খাদ্য আমদানি করতে হবে। এ বছর দেশটিতে আমদানিকৃত খাদ্যের পরিমাণ ছিল ৪ লাখ ৫৬ হাজার টন। এর মধ্যে ক্রয়কৃত খাদ্য ছিল ৩ লাখ ৯০ হাজার টন এবং বাকিটা সাহায্য হিসেবে আসে।

ডি/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
গাজায় দুর্ভিক্ষ ‘আসন্ন’: হোয়াইট হাউস
প্রধানমন্ত্রীর কারণে দেশে কোনো খাদ্য সংকট নেই : বাণিজ্য প্রতিমন্ত্রী
গাজায় দুর্ভিক্ষ, রমজানেও ইসরায়েলি তাণ্ডব
গাজার দুর্ভিক্ষের জন্য ইসরায়েল দায়ী : ইইউ
X
Fresh