• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

রাশিয়ার হাইপারসনিক ক্ষেপণাস্ত্র রুখতে গবেষণা করবে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৯ ডিসেম্বর ২০১৮, ০৫:৩০

রাশিয়ার হাইপারসনিক ক্ষেপণাস্ত্র মোকাবেলায় গবেষণা জোরদার করবে মার্কিন প্রতিরক্ষা দফতর। হাইপারসনিক ক্ষেপণাস্ত্র দিয়ে হামলা এবং এই ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষায় গবেষণা জোরদার করা হবে বলে জানিয়েছে পেন্টাগনের এক মুখপাত্র। খবর পার্সটুডের

পেন্টাগনের মুখপাত্র লে. কর্নেল মিশেল বাল্ডানজা বলেন, হাইপারসনিক প্রযুক্তিকে রণক্ষেত্রে ব্যবহারের জন্য রাশিয়া এবং চীন অব্যাহত গবেষণা করছে। এতে মার্কিন আধিপত্যে ধস নেমেছে। সমস্যা মোকাবেলায় এ ক্ষেত্রে গবেষণা চালানো হবে।

বুধবার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণকক্ষে বসে ক্ষেপণাস্ত্র পরীক্ষা পর্যবেক্ষণ করেন পুতিন। এ সময় তিনি এটাকে ‘বিশাল সফলতা’ হিসেবে অ্যাখ্যা দেন এবং ‘দেশের মানুষের জন্য নতুন বছরের দারুণ এক উপহার’ হিসেবে উল্লেখ করেন।

রাশিয়ার সেনাবাহিনী বুধবার সেদেশের দক্ষিণাঞ্চলীয় ‘উরাল’ পার্বত্য এলাকা থেকে ক্ষেপণাস্ত্রটি নিক্ষেপ করে এবং তা ছয় হাজার কিলোমিটার পথ পাড়ি দিয়ে রাশিয়ারই ‘কামচাটকা’ অঞ্চলের ‘কুরা’ শুটিং এলাকায় নির্দিষ্ট লক্ষ্যবস্তুতে আঘাত হানে।

প্রেসিডেন্ট পুতিন গত মার্চ মাসে জাতির উদ্দেশে দেয়া ‘স্টেট অব দ্যা নেশন’ ভাষণে এই ক্ষেপণাস্ত্রের কথা উল্লেখ করে বলেছিলেন, এটিতে রয়েছে আন্তঃমহাদেশীয় পাল্লা এবং বায়ুমণ্ডলে প্রবেশ করার পর এটি শব্দের চেয়ে ২০ গুণ বেশি গতিতে চলতে সক্ষম। এর ফলে পৃথিবীতে বর্তমানে যত ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা আছে তার কোনওটির পক্ষে এই ক্ষেপণাস্ত্রের অবস্থান শনাক্ত করা সম্ভব হবে না বলে দাবি করেন পুতিন।

ডি/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
টিকটক নিষিদ্ধে বিল পাস যুক্তরাষ্ট্রের
বিশ্ববাজারে কমলো জ্বালানি তেলের দাম
ইসরায়েলবিরোধী বিক্ষোভে উত্তাল মার্কিন বিশ্ববিদ্যালয়গুলো, গণগ্রেপ্তার
যুক্তরাষ্ট্র থেকে দেশে আসা গাঁজার চকলেট-কেক জব্দ, গ্রেপ্তার ৩
X
Fresh