• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

সুদানে দাম বৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভ, নিহত ১৯

আন্তর্জাতিক ডেস্ক

  ২৮ ডিসেম্বর ২০১৮, ১৫:৫১

আফ্রিকার দেশ সুদানে পাউরুটির দাম বৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভে পুলিশের সঙ্গে সংঘর্ষে ১৯ জনের মৃত্যু হয়েছে। দেশটির কর্তৃপক্ষ জানিয়েছে, নিহতদের মধ্যে দুজন নিরাপত্তা বাহিনীর সদস্য রয়েছে।

বৃহস্পতিবার সরকারি মুখপাত্র বোসারা জুমা টেলিভিশনে দেয়া এক ভাষণে বলেন, সংঘর্ষের ঘটনায় ১৯ জন নিহত হয়েছেন। এদের মধ্যে দুজন নিরাপত্তা বাহিনীর সদস্য। পুলিশের সঙ্গে সংঘর্ষে আরও ২১৯ জন আহত হয়েছে বলেও জানিয়েছেন তিনি।

সুদানের কর্তৃপক্ষ এর আগে জানিয়েছিল, গত ১৯ ডিসেম্বর খার্তুম এবং বেশ কয়েকটি শহরে বিক্ষোভ শুরু হওয়ার পর আটজন নিহত হয়েছে। অপরদিকে অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের খবরে বলা হয়েছে, ওই বিক্ষোভ শুরু হওয়ার পর ৩৭ জনের মৃত্যু হয়েছে।

সুদানে সাংবাদিকদের একটি সংগঠন বৃহস্পতিবার দিনের প্রথম দিকে ধর্মঘট শুরু করে। পাউরুটির দাম বৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভের আগে ধর্মঘট শুরু করে সাংবাদিকদের ওই নেটওয়ার্কটি।

সুদানিজ জার্নালিস্ট নেওয়ার্ক নামের সংগঠনটি বৃহস্পতিবার এক বিবৃতিতে জানিয়েছে, বিক্ষোভকারীদের ওপর সরকারি দমন-পীড়নের প্রতিবাদে তারা ডিসেম্বরের ২৭ তারিখ থেকে ধর্মঘটের ঘোষণা দিয়েছে। তিনদিন ধরে এই ধর্মঘট চলবে বলে জানানো হয়েছে।

নিরপেক্ষ ওই সাংবাদিক নেটওয়ার্কের পক্ষ থেকে আরও জানানো হয়েছে, সংবাদপত্রের স্বাধীনতার ওপর সরকারের বর্বরোচিত আঘাতের প্রতিবাদ করাও এই ধর্মঘটের লক্ষ্য। এরমধ্যে সেন্সরশিপ আরোপ করা এবং সংবাদপত্র বাজেয়াপ্তর বিষয়ও রয়েছে।

আরও পড়ুন :

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বকেয়া বেতনের দাবিতে পাকিস্তানে শিক্ষকদের বিক্ষোভ
আইনের জালেই অসাধু ব্যবসায়ীদের আটকাতে হবে
জাবিতে শিক্ষার্থী কল্যাণ ফি বাতিলের দাবিতে বিক্ষোভ মিছিল
শিক্ষার্থীদের বিক্ষোভের মুখে জবিতে অতিরিক্ত পুলিশ মোতায়েন, থমথমে পরিবেশ
X
Fresh