• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

ভারতের লোকসভায় বিরোধীদের অনুপস্থিতিতেই তিন তালাক বিল পাস

আন্তর্জাতিক ডেস্ক

  ২৭ ডিসেম্বর ২০১৮, ২৩:৪৪
প্রতীকী ছবি

ভারতের লোকসভায় বিরোধীদের অনুপস্থিতিতেই সংশোধিত তিন তালাক বিল পাস হয়েছে। এখন থেকে স্ত্রীকে আর তাত্ক্ষণিক তালাক দিতে পারবে না মুসলিম পুরুষরা। মুখে তিনবার তালাক বললেই বিবাহ বিচ্ছেদ হবে না।

বৃহস্পতিবার সকালে লোকসভায় সংশোধিত বিলটি উত্থাপন করা হয়। ২৪৫ জন সংসদ সদস্য এর পক্ষে ভোট দেন। বিপক্ষে ভোট দেন মাত্র ১১ জন। অবশ্য ভোটাভুটির আগেই কংগ্রেস এবং অল ইন্ডিয়া আন্না দ্রাবিড়া মুনেত্রা কাজাগামের(এআইএডিএমকে) সংসদ সদস্যরা অধিবেশন ছেড়ে বেরিয়ে যান বলে জানিয়েছে আনন্দবাজার।

এদিনও নিজেদের দাবিতেই অনড় ছিল কংগ্রেস এবং এআইএডিএমকে। তাদের পথে হাঁটেন উড়িষ্যার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়কের বিজু জনতা দলও। তাই তাদের অনুপস্থিতিতেই পাশ হয়ে যায় বিলটি। তবে এদিন পাস হওয়া বিলে বিচ্ছেদের পর আগের স্বামীর কাছে ফিরে যেতে চাইলে অন্য এক পুরুষকে বিয়ে করে তার সঙ্গে শারীরিক সম্পর্ক করার প্রথাকে নিষিদ্ধ করা হয়েছে।

বিলটির অপব্যবহার রুখতে বেশকিছু পরিবর্তনও আনা হয়েছে এতে। বলা হয়েছে, স্বামী তাত্ক্ষণিক তালাক দিলে একমাত্র স্ত্রী এবং তার ঘনিষ্ঠ আত্মীয় থানায় অভিযোগ করতে পারবেন। স্বামী-স্ত্রীর মধ্যে মিটমাট বা মীমাংসা হয়ে গেলে অভিযোগ তুলে নেয়া যাবে। অভিযুক্ত স্বামীকে জামিন দেয়া হবে কিনা, স্ত্রীর বয়ান শুনে সিদ্ধান্ত নিতে পারবে সংশ্লিষ্ট আদালত।

কেন্দ্রীয় আইনমন্ত্রী ও বিজেপি নেতা রবিশঙ্কর প্রসাদের বলেন, তিন তালাক নিয়ে গত বছর যুগান্তকারী রায় দেন সুপ্রিম কোর্ট। এতে তিন তালাক প্রথাকে অসাংবিধানিক এবং স্বৈরাচারের প্রতীক বলে উল্লেখ করা হয়। তাই এনিয়ে রাজনীতি করা উচিত নয়। বরং মানবিকতার খাতিরে এতে সম্মতি জানানো উচিত সকলের।

এদিকে তার মন্তব্যের তীব্র সমালোচনা করে কংগ্রেস নেত্রী সুস্মিতা দেব বলেছেন, রবিশঙ্কর বুঝতে ভুল করেছেন। তিন তালাককে ফৌজদারি অপরাধের আওতায় ফেলার কথা একবারও বলেননি সুপ্রিম কোর্ট। পৃথিবীর কোনও ধর্মেই এই ধরনের সাজার কথা উল্লেখ নেই। তাই নতুন আইন এনে মুসলিম নারীদের অধিকার রক্ষা করছে না সরকার। বরং মুসলিম পুরুষদের শাস্তি দেয়াই আসল লক্ষ্য তাদের।

কে/

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ভারতের লোকসভা নির্বাচনে আজ ভোটগ্রহণ শুরু 
পাবনায় ১২ ট্রাক ভারতীয় চিনি আটক
ভারতের পররাষ্ট্র সচিবের ঢাকা সফর স্থগিত
‘চলচ্চিত্র ও টেলিভিশন খাতে বাংলাদেশ-ভারতের মধ্যে অভিজ্ঞতা বিনিময় করা হবে’
X
Fresh