• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

হাইপারসনিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা পর্যবেক্ষণ করলেন পুতিন

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৭ ডিসেম্বর ২০১৮, ১০:০৮

রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন তাদের একটি হাইপারসনিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা পর্যবেক্ষণ করেছেন। পর্যবেক্ষণ শেষে তিনি জানান, এই ক্ষেপণাস্ত্রকে মাঝপথে কেউ আটকাতে পারবে না এবং আগামী দিনগুলোতে দেশের নিরাপত্তা নিশ্চিত করবে এটি।

আলজাজিরা জানিয়েছে, বুধবার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণকক্ষে বসে ক্ষেপণাস্ত্র পরীক্ষা পর্যবেক্ষণ করেছেন পুতিন। এ সময় তিনি এটাকে ‘বিশাল সফলতা’ হিসেবে অ্যাখ্যা দেন এবং ‘দেশের মানুষের জন্য নতুন বছরের দারুণ এক উপহার’ হিসেবে উল্লেখ করেন।

রাশিয়ার সেনাবাহিনী বুধবার সেদেশের দক্ষিণাঞ্চলীয় ‘উরাল’ পার্বত্য এলাকা থেকে ক্ষেপণাস্ত্রটি নিক্ষেপ করে এবং তা ছয় হাজার কিলোমিটার পথ পাড়ি দিয়ে রাশিয়ারই ‘কামচাটকা’ অঞ্চলের ‘কুরা’ শুটিং এলাকায় নির্দিষ্ট লক্ষ্যবস্তুতে আঘাত হানে।

প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন গত মার্চ মাসে জাতির উদ্দেশে দেয়া ‘স্টেট অব দ্যা নেশন’ ভাষণে এই ক্ষেপণাস্ত্রের কথা উল্লেখ করে বলেছিলেন, এটিতে রয়েছে আন্তঃমহাদেশীয় পাল্লা এবং বায়ুমণ্ডলে প্রবেশ করার পর এটি শব্দের চেয়ে ২০ গুণ বেশি গতিতে চলতে সক্ষম। এর ফলে পৃথিবীতে বর্তমানে যত ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা আছে তার কোনওটির পক্ষে এই ক্ষেপণাস্ত্রের অবস্থান শনাক্ত করা সম্ভব হবে না বলে দাবি করেন পুতিন।

এরপর গত মে মাসে রাশিয়ার বিজয় দিবসের প্যারেডে ‘কেএইচ-৪৭এম২ কিনজাল’ নামের এই হাইপারসনিক পারমাণবিক ক্ষেপণাস্ত্র প্রদর্শন করা হয়।

প্রেসিডেন্ট পুতিন বুধবার সেনাবাহিনীর প্রশংসা করে আরও জানিয়েছেন, আগামী বছর এই ক্ষেপণাস্ত্র নির্ধারিত স্থানে মোতায়েন করা হবে।

আরও পড়ুন :

ডি/ এসএস

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইসরায়েলে একাধিক ক্ষেপণাস্ত্র হামলা হিজবুল্লাহর
ক্ষেপণাস্ত্র হামলার তথ্য নাকচ করলো ইরান
ইরানে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইসরায়েল
ইরান এতগুলো ক্ষেপণাস্ত্র ছুড়বে কল্পনাও করেনি ইসরায়েল
X
Fresh