• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

ভারতের উত্তরপ্রদেশে পার্কে জুমআর নামাজ আদায়ে নিষেধাজ্ঞা পুলিশের

আন্তর্জাতিক ডেস্ক

  ২৫ ডিসেম্বর ২০১৮, ১৮:৪২
ছবি: এনডিটিভি

ভারতের উত্তরপ্রদেশের নয়ডা শহরের পুলিশ ঘোষণা করেছে, পার্কের মতো সর্বসাধারণের চলাচলের স্থানে ধর্মীয় কার্যক্রম চালানো যাবে না এবং শহরটির সেক্টর-৫৮ এলাকার একটি কমিউনিটি পার্কে জুমআর নামাজ আদায় করতে পারবে না আশেপাশের মাল্টিন্যাশনাল কোম্পানিগুলোর কর্মচারীরা।

পুলিশের এই নোটিশে সতর্ক করে বলা হয়েছে, কর্মচারীরা এই আদেশ লঙ্ঘন করলে দায় নিতে হবে কোম্পানিগুলোকেই। সিনিয়র পুলিশ কর্মকর্তাদের সঙ্গে ইতোমধ্যে বৈঠকের আহ্বান জানানো হয়েছে কোম্পানিগুলোর পক্ষ থেকে। তারা আদালতে এই আদেশের বিরুদ্ধে রিট করার পরিকল্পনা করছে।

মঙ্গলবার প্রকাশিত এক প্রতিবেদনে একাধিক সূত্রের বরাত দিয়ে এসব কথা জানিয়েছে ভারতীয় গণমাধ্যম এনডিটিভি। নোটিশটি জারির পর থেকে নয়ডার শিল্পকেন্দ্রে চাঞ্চল্যকর পরিস্থিতির সৃষ্টি হয়েছে। তবে পুলিশ বলছে, এতে কোনও একটি ধর্মকে নির্দিষ্ট করে বলা হয়নি।

গত সপ্তাহে সফটওয়্যার কোম্পানি এইচসিএল টেকনোলোজিজ’সহ কমপক্ষে ১২টি মাল্টিন্যাশনাল কোম্পানিকে এই নোটিশ দেয়া হয়। একাধিক সূত্রের বরাত গণমাধ্যমটি জানায়, খোলা ময়দানে নামাজ পড়া হলে এলাকার সংহতি নষ্ট হয় বলে নয়ডার সিনিয়র পুলিশ সুপার অজয় পালের কাছে অভিযোগ করে কিছু হিন্দুগোষ্ঠী। এরপর এসব কোম্পানিকে নোটিশ দেয় সেক্টর-৫৮ এর পুলিশ।

এতে বলা হয়, আপনার কোম্পানির কিছু মুসলিম কর্মচারীকে সেক্টর-৫৮ পার্কে প্রতি শুক্রবার নামাজ আদায় করতে যেতে দেখা যায়। দয়া করে তাদেরকে সেখানে নামাজ আদায় করতে নিষেধ করুন। এরপরও তারা যদি সেখানে নামাজ আদায়ের জন্য যায়, তবে তাদের এই আদেশ লঙ্ঘনের দায় বহন করতে হবে কোম্পানিকে।

এই বিষয়ে অজয় পাল বলেন, কোনও একটি ধর্মকে টার্গেট করে এই নোটিশ দেয়া হয়নি। কিছু লোক সেক্টর-৫৮ এর একটি পার্কে নামাজ আদায়ের অনুমতি চেয়েছিল কিন্তু তাদেরকে অনুমতি দেননি ম্যাজিস্ট্রেট। এখনও সেখানে অনেক লোক জড় হয়। সব ধর্মের লোকদের সেখানে জড় হতে নিরুৎসাহিত করার জন্যই নোটিশটি দেয়া হয়েছে।

আরও পড়ুন :

কে/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ভারতের লোকসভা নির্বাচনে আজ ভোটগ্রহণ শুরু 
পাবনায় ১২ ট্রাক ভারতীয় চিনি আটক
ভারতের পররাষ্ট্র সচিবের ঢাকা সফর স্থগিত
‘চলচ্চিত্র ও টেলিভিশন খাতে বাংলাদেশ-ভারতের মধ্যে অভিজ্ঞতা বিনিময় করা হবে’
X
Fresh