• ঢাকা সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
logo

সিরিয়ায় মার্কিন সেনা উপস্থিতি অবৈধ ছিল: ইরান

আন্তর্জাতিক ডেস্ক

  ২৫ ডিসেম্বর ২০১৮, ১০:০২

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফ বলেছেন, যুক্তরাষ্ট্র কোনোদিনও উগ্র জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)-র বিরুদ্ধে যুদ্ধ করেনি এবং গোড়া থেকেই সিরিয়ায় মার্কিন সেনা উপস্থিতি অবৈধ ছিল। তিনি লেবাননের আল-মায়াদিন টেলিভিশনকে দেয়া এক সাক্ষাৎকারে এ মন্তব্য করেন। খবর পার্সটুডের।

জারিফ বলেন, যুক্তরাষ্ট্র ঠিক কী উদ্দেশ্যে সিরিয়ায় সেনা মোতায়েন করেছিল এবং এসব সেনা এতোদিন সেখানে কী করেছে তার সঠিক কোনও চিত্র পাওয়া যায় না।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত ১৯ ডিসেম্বর ঘোষণা দেন, তার দেশের সেনারা শিগগিরই সিরিয়া ত্যাগ করবে। এরপর গতকাল মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয় পেন্টাগন সিরিয়া থেকে সেনা প্রত্যাহারের আদেশে সই করেছে।

সাক্ষাৎকারে ইরানের পরমাণু সমঝোতা থেকে যুক্তরাষ্ট্রের বেরিয়ে যাওয়া প্রসঙ্গেও কথা বলেন জারিফ। তিনি বলেন, ওই সমঝোতা থেকে যুক্তরাষ্ট্রের বেরিয়ে যাওয়ার পর এখন ইরানের হাতে বহু বিকল্প ব্যবস্থা রয়েছে। দেশের জনগণের স্বার্থের কথা বিবেচনা করে এসব বিকল্প পন্থা অবলম্বন করা হবে।

ইউরোপীয় দেশগুলো যুক্তরাষ্ট্রকে ছাড়াই ইরানের পরমাণু সমঝোতা বাস্তবায়নের যে প্রতিশ্রুতি দিয়েছে সে সম্পর্কে জারিফ বলেন, ইউরোপীয়রা এখন পর্যন্ত এ ব্যাপারে কার্যকর কোনও পদক্ষেপ নিতে ব্যর্থ হয়েছে এবং ইরান এ ব্যাপারে তাদের জন্য অনির্দিষ্টকাল অপেক্ষা করতে পারবে না।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ফের পেছাল এস কে সিনহার অবৈধ সম্পদের মামলার প্রতিবেদন
ইরানে ফের হামলা হলে ইসরায়েল বলে কিছু থাকবে না : রাইসি
অবৈধভাবে বালু উত্তোলনের দায়ে ড্রেজার, বাল্কহেডসহ আটক ১১
অবৈধভাবে ভারতে গিয়ে আটক ১৩ জনকে দেশে ফেরত
X
Fresh