• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

সিরিয়া থেকে সেনা প্রত্যাহারের আদেশে সই করেছে পেন্টাগন

আরটিভি অনলাইন ডেস্ক

  ২৪ ডিসেম্বর ২০১৮, ১৮:৪২

সিরিয়া থেকে মার্কিন সেনা প্রত্যাহারের আদেশে সই করেছে মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয় পেন্টাগন। মার্কিন সামরিক কর্মকর্তারা এ তথ্য নিশ্চিত করেছেন। এর আগে তুরস্ক ও মার্কিন প্রেসিডেন্ট সেনা প্রত্যাহারের বিষয়ে একমত হন। মার্কিন সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন তুর্কি প্রেসিডেন্ট এরদোয়ান।

গত বুধবার আকস্মিকভাবে প্রেসিডেন্ট ট্রাম্প সিরিয়া থেকে ২,০০০ সেনা প্রত্যাহারের ঘোষণা দেন। সে সময় তিনি উগ্র সন্ত্রাসী গোষ্ঠী আইএস এর বিরুদ্ধে বিজয় দাবি করেন। সেনা প্রত্যহার সংক্রান্ত পেন্টাগনের আদেশের বিষয়ে একজন সেনা কর্মকর্তা ফরাসি বার্তা সংস্থা এএফপি-কে বলেন, নির্বাহী আদেশে সই করা হয়েছে। তবে তিনি এ বিষয়ে বিস্তারিত কিছু বলেননি।

মার্কিন এ সিদ্ধান্তের বিষয়ে অসন্তোষ প্রকাশ করেছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরন। তিনি বলেন, মিত্রদের সঙ্গে সেনা প্রত্যাহার নিয়ে ট্রাম্পের আলোচনা করা উচিত ছিল। ম্যাকরন বলেন, মার্কিন সেনা প্রত্যাহার করা হলেও সিরিয়ায় সেনা মোতায়েন রাখবে প্যারিস।

এছাড়া, ট্রাম্পের এ সিদ্ধান্ত তার নিজের প্রশাসনেও তোলপাড় সৃষ্টি করেছে। সেনা ফিরিয়ে নেয়ার ঘোষণা দেয়ার পরপরই মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জেমস ম্যাটিস ও সিরিয়া বিষয়ক বিশেষ দূত ব্রেট ম্যাকগুর্ক পদত্যাগের ঘোষণা দেন। উপায়ান্তর না দেখে প্রেসিডেন্ট ট্রাম্প উপ প্রতিরক্ষামন্ত্রী প্যাট্রিক শানানকে ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রীর দায়িত্ব দেন। ম্যাটিসের জায়গায় তিনি আগামী ১ জানুয়ারি থেকে দায়িত্ব পালন শুরু করবেন।

আরও পড়ুন :

এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh