• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

লাইবেরিয়ায় ছয় হাজার শিশুর জন্ম দিয়েছে শান্তিরক্ষীরা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৩ ডিসেম্বর ২০১৮, ১৭:৫৭
বাবার টি-শার্ট হাতে কেইনে

লাইবেরিয়ার শান্তিরক্ষী মিশনের কর্মীরা দেশটিতে ছয় হাজার শিশুর জন্ম দিয়ে তাদের ফেলে আসেন। এতে বেশ সংকটপূর্ণ অবস্থায় রয়েছে ওই শিশু এবং তাদের মায়েরা। সম্প্রতি এপির একটি প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

পশ্চিম আফ্রিকার দেশ লাইবেরিয়াতে শান্তিরক্ষা কার্যক্রম শুরু হয় ১৯৯০ সালে; যা পরবর্তী আট বছর পর্যন্ত স্থায়ী ছিল। আর এই সময়ের মধ্যে স্থানীয় নারীদের সঙ্গে যৌন সম্পর্ক গড়ে তোলেন শান্তিরক্ষী কর্মীরা।

শান্তিরক্ষীদের ওইসব শিশুরা এরই মধ্যে বড় হয়েছে। কিন্তু তারা কখনোই নিজেদের বাবার সঙ্গে দেখা করতে পারেনি। বর্তমানে তাদের নিয়ে বেশ আলোচনা হচ্ছে।

ফেলে যাওয়া ৬ হাজার শিশুর মধ্যে মোসেস জেড কেইনে একজন। জন্মের পর বাবাকে কখনও দেখেননি কেইনে। শুধু মায়ের কাছ থেকে গল্প শুনেছেন। বর্তমানে তার বয়স ২১ বছর।

বাবা সম্পর্কে কেইনে বলেন, বাবা দায়িত্ব শেষ করে লাইবেরিয়া ছেড়ে চলে যাওয়ার সময় আমি মায়ের গর্ভে ছিলাম। একটি টি-শার্ট দেখিয়ে কেইনে বলেন, বাবা যখন মায়ের কাছে আসতো, তখন এই টি-শার্ট পরতো। মা এখনও ওই মুহূর্তগুলো ভোলেনি।

শান্তিরক্ষা কর্মীদের জন্ম দেওয়া এসব শিশুদের অনেককে তাদের মাও ছেড়ে গেছে। ফলে অনাথ হিসেবেই রাস্তায় বড় হয়েছে তারা।

এপির প্রতিবেদনে আরও বলা হয়, এসব শিশুর জন্ম দেয়া কিছু নারী শান্তিরক্ষা কর্মীদের দ্বারা ধর্ষিত হয়েছিলেন। তবে বেশিরভাগ শিশুর জন্ম হয় যৌথ সম্মতিতে গড়ে ওঠা সম্পর্কের মাধ্যমে।

প্রসঙ্গত, পশ্চিম আফ্রিকার দেশগুলোর জোট ইকোনমিক কমিউনিটি অব ওয়েস্ট আফ্রিকান স্টেট (ইসিওডব্লিওএএস) এবং জাতিসংঘের নিয়মানুযায়ী শান্তিরক্ষা কর্মসূচিতে গিয়ে যৌন সম্পর্ক স্থাপন নিষিদ্ধ।

আরও পড়ুন :

ডি/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh