• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

সেনা প্রত্যাহারের প্রতিবাদে আইএস-বিরোধী দূতের পদত্যাগ

আন্তর্জাতিক ডেস্ক

  ২৩ ডিসেম্বর ২০১৮, ১৪:৫১

সিরিয়া থেকে মার্কিন সেনা প্রত্যাহারের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সিদ্ধান্তের প্রতিবাদে ইসলামিক স্টেট (আইএস) বিরোধী জোটের দূত ব্রেট ম্যাকগার্ক পদত্যাগ করেছেন। প্রেসিডেন্ট সিদ্ধান্তের প্রতিবাদে বৃহস্পতিবার মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জেমস ম্যাটিস পদত্যাগ করার পর ম্যাকগার্কও তার পদ থেকে সরে দাঁড়ালেন। খবর দ্য গার্ডিয়ানের।

আইএসকে পরাজিত করতে বৈশ্বিক জোটের বিশেষ প্রেসিডেন্ট দূত হিসেবে ২০১৫ সালে ম্যাকগার্ককে নিয়োগ দিয়েছিলেন সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা। সুপ্রিম কোর্টের সাবেক ক্লার্ক ম্যাকগার্ক প্রেসিডেন্ট ওবামা ও জর্জ ডব্লিউ বুশের অধীনে কূটনীতিক হিসেবে দায়িত্ব পালন করেন।

ম্যাকগার্কের পদত্যাগের খবর প্রথম প্রকাশ করে সিবিএস নিউজ। অজ্ঞাতনামা সূত্রের বরাত দিয়ে তারা জানায়, তিনি আগামী ফেব্রুয়ারি মাসে পদত্যাগ করার পরিকল্পনা করে রেখেছিলেন কিন্তু প্রেসিডেন্টের সঙ্গে ‘জোরালো অমিলের’ কারণে নির্ধারিত সময়ের আগেই সরে দাঁড়ালেন। তবে তিনি এখন চলতি মাসের শেষদিকে পদত্যাগ করবেন এবং একটি শিক্ষা প্রতিষ্ঠানে যোগ দেবেন।

দ্য নিউ ইয়র্ক টাইমসকে পাঠানো এক ইমেইলে ৪৫ বছর বয়সী ম্যাকগার্ক লিখেন, প্রেসিডেন্টের সাম্প্রতিক সিদ্ধান্তে প্রচণ্ড ধাক্কা খেয়েছি এবং এটি আমাদের নীতির পুরোপুরি বিপরীত। এটা আমাদের জোটের শরিককে দ্বিধান্বিত করেছে এবং আমাদের যুদ্ধের শরিকরা হতভম্ব হয়ে গেছে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ভয় পাচ্ছেন জোফরা আর্চার!
যুক্তরাষ্ট্র থেকে আরও ১৩০ কোটি ডলারের অস্ত্র কিনছে ইসরায়েল
জাতিসংঘে ফিলিস্তিনের সদস্যপদ আটকে দিল যুক্তরাষ্ট্র
ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞা দিলো যুক্তরাষ্ট্র
X
Fresh