• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

পাউরুটির দাম বৃদ্ধির প্রতিবাদে সুদানে বিক্ষোভে নিহত ৮

আন্তর্জাতিক ডেস্ক

  ২২ ডিসেম্বর ২০১৮, ১৫:৫১

সুদানের পূর্বাঞ্চলে বৃহস্পতিবার দাঙ্গা পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষে একজন বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীসহ আটজন নিহত হয়েছেন। কর্মকর্তারা জানিয়েছেন, পাউরুটির দাম বৃদ্ধির প্রতিবাদে দ্বিতীয় দিনের বিক্ষোভে ওই ব্যক্তিরা নিহত হন। খবর টাইমস লাইভের।

খবরে বলা হয়েছে, দেশটির সরকার পাউরুটির দাম এক সুদানিজ পাউন্ড থেকে বাড়িয়ে তিন সুদানিজ পাউন্ড করার সিদ্ধান্ত নেয়। সরকারের এমন সিদ্ধান্তে বুধবার দেশটিতে বিক্ষোভ ছড়িয়ে পড়ে।

সুদানের রাজধানী খার্তুমে বৃহস্পতিবার সরকারি সিদ্ধান্তের প্রতিবাদে বিক্ষোভ অনুষ্ঠিত হয়। প্রত্যক্ষদর্শীরা জানান, প্রেসিডেন্ট প্রাসাদের সামনে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে কাঁদানে গ্যাস ছোড়ে দাঙ্গা পুলিশ।

স্থানীয় সম্প্রচার মাধ্যম সুদানিয়া ২৪ জানিয়েছে, পুর্বাঞ্চলীয় শহর আল-কাদারিফে ওই বিক্ষোভে ছয়জন নিহত এবং আরও অনেকে আহত হয়েছেন। তবে এর চেয়ে বিস্তারিত কিছু জানায়নি তারা।

তবে আল-কাদারিফে বৃহস্পতিবার দিনের শুরুর দিকে ওই বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী নিহত হয়েছেন বলে খবরে বলা হয়েছে।

শহরটির একজন আইনপ্রণেতা মুবারক আল-নুর বলেন, আল-কাদারিফের পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে এবং বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী মোয়ায়েদ আহমাদ মাহমুদ নিহত হয়েছেন।

খার্তুমের ৪০০ কিলোমিটার পূর্বে আটাবারা শহরে আরও দুজন নিহত হয়েছেন বলে জানিয়েছেন গভর্নরের মুখপাত্র ইব্রাহিম মুখতার। ক্ষমতাসীন দল ন্যাশনাল কংগ্রেস পার্টি (এনসিপি)-র সদরদপ্তর ও আরও দুই জায়গায় বিক্ষোভকারীরা আগুন ধরিয়ে দেয়ার পর কারফিউ জারি করে কর্তৃপক্ষ। তবে বিক্ষোভকারীরা রাস্তায় নেমে এলে তাদের ছত্রভঙ্গ করতে কাঁদানে গ্যাস ছোড়ে পুলিশ। এসময় ওই দুজন নিহত হয়।

গত বছর সুদানে কিছু পণ্যের দাম দ্বিগুণের বেশি বেড়েছে। আর মুদ্রাস্ফীতি প্রায় ৭০ শতাংশে গিয়েছে ঠেকেছে এবং দেশটির মুদ্রার মান পড়ে গেছে।

উল্লেখ্য, সুদানে উল্লেখযোগ্য পরিমাণ তেল মজুদ ছিল। কিন্তু ২০১১ সালে দক্ষিণ সুদান আলাদা হয়ে গেলে তাদের মজুদের চারভাগের মধ্যে তিনভাগই হারায় সুদান।

আরও পড়ুন :

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মন্ত্রণালয়ে সভা করে ধানের দাম নির্ধারণ করা হবে : কৃষিমন্ত্রী
সবজির বাজার চড়া, কমেনি মুরগির দাম
ইরানে ইসরায়েলি হামলা, লাফিয়ে বাড়ল তেল ও স্বর্ণের দাম
সব রেকর্ড ভাঙল স্বর্ণের দাম
X
Fresh