• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

রাশিয়ায় বন্ধ হচ্ছে বিবিসি?

আন্তর্জাতিক ডেস্ক

  ২২ ডিসেম্বর ২০১৮, ১১:০৪

রাশিয়ার গণমাধ্যম নিয়ন্ত্রক সংস্থা বলছে, বিবিসি ওয়ার্ল্ড নিউজ এবং বিবিসি ওয়েবসাইটে রাশিয়া সম্পর্কিত খবরের ‘নিরপেক্ষতা’ যাচাই করা হবে। ক্রেমলিনের একজন মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, রাশিয়া বিষয়ক বিবিসির খবর নিয়ে নানা প্রশ্ন উঠেছে। খবর বিবিসি বাংলার।

তবে বিবিসি বলছে, বিবিসি ওয়ার্ল্ড নিউজ রাশিয়ার আইনকানুন মেনেই এসব খবর প্রচার করে।

এর আগে বৃহস্পতিবার ব্রিটিশ গণমাধ্যম নিয়ন্ত্রক সংস্থা অফিস অব কমিউনিকেশনস বা অফকম বলেছে, ক্রেমলিন সমর্থিত আন্তর্জাতিক টেলিভিশন নেটওয়ার্ক আরটি তাদের সাতটি অনুষ্ঠানে নিরপেক্ষতা ভঙ্গ করেছে। চলতি বছর ১৭ মার্চ থেকে ২৬ এপ্রিলের মধ্যে এটি ঘটেছে বলে মনে করছে অফকম।

আর অফকমের বক্তব্যের জবাবে তাদের পাল্টা সিদ্ধান্তের কথা জানিয়েছে রাশিয়া। কিন্তু ঘটনার সূত্রপাত আরও আগে।

বিশেষ করে ইংল্যান্ডের সালিসবারিতে একজন সাবেক রাশিয়ান গুপ্তচর সের্গেই স্ক্রিপাল ও তার মেয়ের ওপর নার্ভ গ্যাস হামলার ঘটনায় আরটি’র কভারেজ নিয়ে সমালোচনা করেছে অফকম।

যুক্তরাজ্য ও তাদের পশ্চিমা মিত্ররা এই হামলার জন্য রাশিয়াকে দায়ী করে আসছে। আর এটি নিয়ে যুক্তরাজ্য ও রাশিয়ার মধ্যকার সম্পর্কে বেশ তিক্ততার সৃষ্টি হয়েছিল।

অফকম মনে করে, স্ক্রিপাল বিষয়ক খবর প্রকাশের ক্ষেত্রে নিরপেক্ষতা বজায় রাখেনি আরটি। কিন্তু এখন বিবিসির খবরকেও পক্ষপাতদুষ্ট বলছে রাশিয়া।

বিশেষ করে সিরিয়ায় রাশিয়ান সরকারের ভূমিকা নিয়ে যে খবর বিবিসিতে প্রচারিত হয় সেগুলো নিয়ে প্রশ্ন তুলেছেন ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ। সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদের বাহিনীর প্রতি রাশিয়ার সমর্থন রয়েছে।

ফেসবুকে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া যাখারোভা বলেছেন, অনেক আগেই বিবিসির খবর পর্যবেক্ষণ করার প্রয়োজন ছিল।

ব্রিটিশ সরকার রাশিয়ান গণমাধ্যমের ব্যাপারে ‘নির্লজ্জভাবে’ হস্তক্ষেপ করে বলে তিনি আরও মন্তব্য করেছেন। তার মতে, এখন বিবিসির খবর যাচাই করা ছাড়া আর কোনও উপায় নেই।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
আরটিভিতে আজ যা দেখবেন
সড়কে শৃঙ্খলা জোরদারে বিআরটিএ’র নতুন সিদ্ধান্ত
ইউক্রেনে রাশিয়ার হামলায় নিহত ১৭, শিশুসহ আহত ৬০
আরটিভিতে আজ যা দেখবেন
X
Fresh