• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

পরমাণু যুদ্ধের ঝুঁকি বাড়াচ্ছে যুক্তরাষ্ট্র: পুতিন

আন্তর্জাতিক ডেস্ক

  ২১ ডিসেম্বর ২০১৮, ১২:২৬

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, পরমাণু অস্ত্র নিয়ন্ত্রণ চুক্তি থেকে নিজেকে প্রত্যাহার করে নেয়ার হুমকি দিয়ে পরমাণু যুদ্ধের ঝুঁকি বাড়িয়ে তুলেছে যুক্তরাষ্ট্র। গতকাল বৃহস্পতিবার বার্ষিক সংবাদ সম্মেলনে প্রেসিডেন্ট পুতিন এ মন্তব্য করেন। খবর পার্সটুডের।

তিনি বলেন, যুক্তরাষ্ট্র যদি ইন্টারমিডিয়েট নিউক্লিয়ার ফোর্সেস ট্রিটি বা আইএনএফ থেকে সরে যায় তাহলে কী পরিস্থিতি সৃষ্টি হবে তা কল্পনা করাও কঠিন।

১৯৮৭ সালে সই হওয়া এ চুক্তি একতরফাভাবে বাতিল করবে বলে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সম্প্রতি ঘোষণা দিয়েছেন। চুক্তির আওতায় দুই পক্ষ ইউরোপের মাটিতে স্বল্প ও মধ্যম পাল্লার পরমাণু ক্ষেপণাস্ত্র মোতায়েন না করার প্রতিশ্রুতি দিয়েছিল।

এ প্রসঙ্গে পুতিন বলেন, যুক্তরাষ্ট্র যদি চুক্তি থেকে সরে গিয়ে এসব ক্ষেপণাস্ত্র ইউরোপে মোতায়েন করে তাহলে আমাদের করণীয় কী হবে? অবশ্যই আমাদের নিরাপত্তা নিশ্চিত করতে হবে।

নতুন স্টার্ট চুক্তি সম্পর্কে পুতিন বলেন, এর মেয়াদ শেষ হবে ২০২১ সালে কিন্তু বিষয়টি নিয়ে যুক্তরাষ্ট্র এখনও কোনও আলোচনা শুরু করেনি। তাদের যদি এ নিয়ে আলোচনার দরকার না থাকে তাহলে ঠিক আছে, আমরা আমাদের নিজেদের নিরাপত্তা নিশ্চিত করবো এবং এটা কীভাবে করতে হয় তাও আমাদের জানা আছে।

রুশ প্রেসিডেন্ট পরিষ্কার করে বলেন, রাশিয়ার শক্তি বৃদ্ধি পাওয়ার কারণেই তার দেশের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র।

আরও পড়ুন :

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যুক্তরাষ্ট্রের জার্সিতে অভিষেক হতে যাচ্ছে অ্যান্ডারসনের
‘বাংলাদেশে মুক্ত গণতন্ত্র বাস্তবায়নে চেষ্টা অব্যাহত রাখবে যুক্তরাষ্ট্র’
যুক্তরাষ্ট্রে সেতু দুর্ঘটনা : দুই মরদেহ উদ্ধার
নিজের ডেকে আনা পুলিশের গুলিতে প্রাণ গেল বাংলাদেশি তরুণের 
X
Fresh