• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

সিরিয়া থেকে ট্রাম্পের সেনা প্রত্যাহারের সিদ্ধান্ত ঠিক: পুতিন

আন্তর্জাতিক ডেস্ক

  ২১ ডিসেম্বর ২০১৮, ১১:০৯

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, সিরিয়া থেকে মার্কিন সেনা প্রত্যাহারে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ঘোষণার সমর্থন করেন তিনি। বৃহস্পতিবার এক বার্ষিক সংবাদ সম্মেলনে পুতিন বলেন, যুক্তরাষ্ট্র তাদের সেনা প্রত্যাহারের যে সিদ্ধান্ত নিয়েছে তা ঠিক। খবর নিউ আরবের।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বুধবার এক ভিডিও বার্তায় বলেন, ইসলামিক স্টেট (আইএস) বাহিনীর বিরুদ্ধে ‘বিজয়’ অর্জিত হয়েছে এবং সেনারা ‘এখন ফিরে আসছে।’

পুতিন বলেন, আইএস’র বিরুদ্ধে জয়ের বিষয়ে সার্বিকভাবে আমি মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে একমত। তিনি বলেন, আমরা সিরিয়ায় আইএস’র ওপর গুরুতর আঘাত হানতে সক্ষম হয়েছি।

রাশিয়ার প্রেসিডেন্ট বলেন, যদি যুক্তরাষ্ট্র সিরিয়ায় থাকার ইচ্ছা প্রকাশ করে তাহলে আফগানিস্তানে ১৭ বছর থাকার পর সেখান থেকে বেরিয়ে আসার মতো অবস্থা হবে।

তিনি বলেন, আমরা এখনও মার্কিন সেনা প্রত্যাহারের কোনও চিহ্ন দেখিনি, কিন্তু আমি মনে করি হয়তো এটা ঘটবে।

এদিকে সিরিয়া থেকে মার্কিন সেনা প্রত্যাহারের বিষয়ে ট্রাম্পের সিদ্ধান্তের প্রতিবাদে পদত্যাগ করেছেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী জেমস ম্যাটিস।

এর আগে সিরিয়ায় অবৈধভাবে মার্কিন সেনা উপস্থিতি শান্তির পথে বিপজ্জনক বাধা বলে মন্তব্য করে রাশিয়া। একইসঙ্গে সিরিয়া থেকে মার্কিন সেনা সরানোর দাবি জানিয়েছে মস্কো।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বুধবার বলেন, যেহেতু সন্ত্রাসবাদ বিরোধী লড়াইয়ের ক্ষেত্রে যুক্তরাষ্ট্র একটি পক্ষ সে কারণে সিরিয়ায় মার্কিন সেনাদের অবৈধ উপস্থিতি শান্তি প্রতিষ্ঠার ক্ষেত্রে মারাত্মক বাধা সৃষ্টি করেছে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইরান এতগুলো ক্ষেপণাস্ত্র ছুড়বে কল্পনাও করেনি ইসরায়েল
১৭ এপ্রিল : ইতিহাসে আজকের এই দিনে
পর্নো তারকাকে ঘুষ দেওয়ার মামলায় ট্রাম্পের বিচার শুরু
এবার বড় পরিসরে হামলার হুমকি ইরানের
X
Fresh