• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

পদত্যাগ করেছেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক

  ২১ ডিসেম্বর ২০১৮, ০৯:০১

মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জেমস ম্যাটিস বৃহস্পতিবার তার পদত্যাগের ঘোষণা দিয়েছেন। সিরিয়া থেকে মার্কিন সেনা প্রত্যাহারের মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সিদ্ধান্তের বিরোধিতা করে পদত্যাগ করলেন তিনি। খবর সিএনএন, নিউ ইয়র্ক পোস্টের।

কমান্ডার-ইন-চিফ ম্যাটিস তার ঘোষণা জানান, আগামী বছরের ফেব্রুয়ারি মাসের শেষ দিকে তিনি তার পদ থেকে সরে দাঁড়াবেন।

প্রেসিডেন্টের কাছে পাঠানো নিজের পদত্যাগপত্রে ম্যাটিস লিখেন, যেহেতু এই ইস্যু এবং অন্যান্য ইস্যুতে আপনার দৃষ্টিভঙ্গির সঙ্গে মিলে যায় এমন একজন প্রতিরক্ষামন্ত্রীকে রাখার অধিকার আপনার রয়েছে, তাই আমি বিশ্বাস করি এই পদ থেকে আমার সরে দাঁড়ানোর অধিকার রয়েছে।

এদিকে এক টুইট বার্তায় ট্রাম্প লিখেছেন, আমার প্রশাসনে গত দুই বছর ধরে প্রতিরক্ষামন্ত্রীর দায়িত্ব পালন করা জেনারেল জিম ম্যাটিস সম্মানের সঙ্গে ফেব্রুয়ারির শেষদিকে অবসরে যাবেন। জিমের সময়কালে, বেশ অগ্রগতি অর্জিত হয়েছে, বিশেষ করে নতুন যুদ্ধাস্ত্র কেনার ক্ষেত্রে।

তিনি আরও লিখেন, মিত্র ও অন্যান্য দেশের কাছ থেকে সামরিক সাহায্যের বিনিময়ে অর্থ পাওয়ার ক্ষেত্রে দারুণভাবে সহায়তা করেছেন। খুব শিগগিরই নতুন প্রতিরক্ষামন্ত্রীর নাম ঘোষণা করা হবে। তার কাজের জন্য আমি ধন্যবাদ জানাই।

এর আগে বৃহস্পতিবার ট্রাম্প প্রশাসনের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা সিএনএনকে জানান, সিরিয়া ইস্যু এবং আফগানিস্তান থেকে সম্ভাব্য সেনা প্রত্যাহারের সিদ্ধান্তের ‘তীব্র বিরোধিতা’ করেছেন ম্যাটিস।

উল্লেখ্য, কয়েক দিন আগেই মার্কিন স্বরাষ্ট্রমন্ত্রী রায়ান জিনকে তার পদ থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন। এক সপ্তাহের কম সময়ের মধ্যে ট্রাম্প প্রশাসনের দুজন প্রভাবশালী মন্ত্রী পদত্যাগ করলেন। এর নিজের মতের সঙ্গে অমিল হওয়ার কারণে তৎকালীন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসনকে সরিয়ে দিয়েছিলেন ট্রাম্প।

আরও পড়ুন :

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পর্নো তারকাকে ঘুষ দেওয়ার মামলায় ট্রাম্পের বিচার শুরু
পদত্যাগের হুমকি দিলেন এমপি ওদুদ
নেতানিয়াহুর পদত্যাগ দাবিতে উত্তাল ইসরায়েল
সুরক্ষা বিতর্কে পদত্যাগ করছেন বোয়িংয়ের সিইও
X
Fresh