logo
  • ঢাকা রবিবার, ১৮ আগস্ট ২০১৯, ৩ ভাদ্র ১৪২৬

আজ শপথ নেবে শ্রীলঙ্কার নতুন মন্ত্রিসভা

আন্তর্জাতিক ডেস্ক
|  ২০ ডিসেম্বর ২০১৮, ১৪:৩৮ | আপডেট : ২০ ডিসেম্বর ২০১৮, ১৪:৪৪

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা বৃহস্পতিবার ৩০ সদস্যের নতুন মন্ত্রিসভার সদস্যদের নাম ঘোষণা করেছেন। আজ নতুন এই মন্ত্রিসভার সদস্যদের শপথ নেয়ার কথা রয়েছে। খবর রয়টার্সের।

পার্লামেন্ট ভেঙে সিরিসেনার নির্বাচন ঘোষণার সিদ্ধান্ত দেশটির সুপ্রিম কোর্ট বাতিল করে দেয়ার পর রনিল বিক্রমাসিংহেকে প্রধানমন্ত্রী হিসেবে পুনর্বহাল করা হয়। এরই প্রেক্ষিতে আজ নতুন মন্ত্রিসভা ঘোষণা করা হলো। খবর বার্তা সংস্থা রয়টার্সের।

সিরিসেনা এর আগে বিক্রমাসিংহেকে বরখাস্ত করেন। সেসময় সিরিসেনা অভিযোগ করেছিলেন যে, তাকে হত্যাচেষ্টার একটি তদন্তে ব্যর্থতার পরিচয় দিয়েছে তার বিক্রমাসিংহের সরকার। তবে বিক্রমাসিংহে এ ধরনের অভিযোগ নাকচ করেছেন।

বিক্রমাসিংহের মন্ত্রিসভা ঘোষণা করা হলেও আইনশৃঙ্খলা মন্ত্রণালয় নিজের কাছেই রেখেছেন সিরিসেনা। এদিকে স্বাস্থ্যমন্ত্রী হিসেবে রজিথা সেনারত্নে ও মানগালা সামারাবিরাকে অর্থমন্ত্রী হিসেবে পুনর্নিয়োগ দেয়া হয়েছে।

রজিথা সেনারত্নে বলেন, তাকে হত্যাচেষ্টা বিষয়ে সুরাহা এবং কিছু সংস্কার করার পূর্বপর্যন্ত সাময়িকভাবে আইনশৃঙ্খলা মন্ত্রণালয় নিজের কাছে রেখেছেন প্রেসিডেন্ট।

অর্থমন্ত্রী হিসেবে নিয়োগ পাওয়ার পর সামরাবিরার প্রথম কাজ হবে আগামী ১ জানুয়ারি সরকারি অফিস বন্ধ হয়ে যাওয়া বা শাটডাউন রোধে একটি সাময়িক বাজেট পাস করা।

উল্লেখ্য, অক্টোবরের শেষদিকে তৎকালীন প্রধানমন্ত্রী রনিল বিক্রমসিংহকে বরখাস্ত করে সাবেক প্রেসিডেন্ট মাহিন্দা রাজাপাকসেকে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দিয়েছিলেন প্রেসিডেন্ট সিরিসেনা। কিন্তু রাজাপাকসে পার্লামেন্টের সর্মথন না পাওয়ায় শ্রীলঙ্কায় রাজনৈতিক সংকট শুরু হয়।

bestelectronics bestelectronics
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়