• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

সিরিয়া থেকে মার্কিন সেনা প্রত্যাহারের পরিকল্পনা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৯ ডিসেম্বর ২০১৮, ২১:৪৬

সিরিয়া থেকে সৈন্য প্রত্যাহার করার পরিকল্পনা করছে যুক্তরাষ্ট্র। দেশটিতে থাকা সব সৈন্য তারা প্রত্যাহার করবে এবং যতদ্রুত সম্ভব এই কাজটি করা হবে। আজ বুধবার যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা কর্মকর্তার বরাত দিয়ে এমনটিই জানিয়েছে সিএনএন।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সিরিয়া থেকে সৈন্য প্রত্যাহারের ব্যাপারে অনেক আগেই ইঙ্গিত দিয়েছিলেন। ওই ইঙ্গিত বাস্তবায়ন হলে এটা হবে আগের মার্কিন পররাষ্ট্রনীতির সম্পূর্ণ বিপরীত একটি কাজ।

প্রতিরক্ষা কর্মকর্তারা জানিয়েছেন, সিরিয়া থেকে সৈন্য প্রত্যাহার করলেও ইরাকে তাদের কার্যক্রম থাকবে এবং চাইলে ইরাক থেকেও সিরিয়াতে আঘাত করা যাবে। যুক্তরাষ্ট্র তাদের সৈন্য প্রত্যাহার করলে সিরিয়া, ইরান এবং রাশিয়ার লক্ষ্য পূরণ হবে। পাশাপাশি অঞ্চলটিতে যুক্তরাষ্ট্রের প্রভাব কমবে।

বর্তমানে সিরিয়ার মাটিতে যুক্তরাষ্ট্রের ২ হাজার সৈন্য আছে যারা স্থানীয় বাহিনীকে আইএস প্রতিরোধে প্রশিক্ষণ দিয়ে থাকে। যুক্তরাষ্ট্রের সহায়তায় কুর্দিদের নেতৃত্বে সিরিয়ান ডেমোক্র্যাটিক ফোর্স আইএসের বিরুদ্ধে সম্প্রতি বেশকিছু সফলতা পেয়েছে।

সিরিয়ায় এখনও কি পরিমাণ আইএস যোদ্ধা আছে তা এখনও নিশ্চিত হওয়া যায়নি। এ সম্পর্কে বিভিন্ন পরিসংখ্যানে বিভিন্ন তথ্য তুলে ধরা হয়। এক পরিসংখ্যানে বলা হয়, হাজিন শহরে প্রায় ২ হাজারের মতো আইএস সদস্য আছে। তবে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বিভাগের এক পরিদর্শক বলেন, সিরিয়া এবং ইরাক মিলিয়ে আইএসের সদস্য আছে প্রায় ৩০ হাজার।

ইরাকে যুক্তরাষ্ট্রের বাহিনী রয়েছে এবং প্রয়োজনে যেকোনও সময় সিরিয়ায় আক্রমণ করতে প্রস্তুত আছে তারা। গত কয়েক সপ্তাহে যুক্তরাষ্ট্রের নেতৃত্বে যৌথভাবে আইএসকে লক্ষ্য করে বিমান ও আর্টিলারি হামলা চালানো হয়। এর মধ্যে কিছু হামলা করা হয় পার্শ্ববর্তী ইরাক থেকে।

ডি/ এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
টিকটক নিষিদ্ধে বিল পাস যুক্তরাষ্ট্রের
বিশ্ববাজারে কমলো জ্বালানি তেলের দাম
ইসরায়েলবিরোধী বিক্ষোভে উত্তাল মার্কিন বিশ্ববিদ্যালয়গুলো, গণগ্রেপ্তার
যুক্তরাষ্ট্র থেকে দেশে আসা গাঁজার চকলেট-কেক জব্দ, গ্রেপ্তার ৩
X
Fresh