• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

মেয়েকে গণধর্ষণ, মায়ের হামলায় ঘটনাস্থলেই নিহত ১

আন্তর্জাতিক ডেস্ক

  ১৯ ডিসেম্বর ২০১৮, ১০:১৫
প্রতীকী ছবি

মেয়ের ধর্ষণের খবর শুনে ছুরি নিয়ে ধর্ষকদের ওপর হামলা চালিয়েছিলেন এক মা। ওই ঘটনায় একজন ধর্ষকের ঘটনাস্থলেই মৃত্যু হয়, আর অপর দুজন গুরুতর আহত হয়। দক্ষিণ আফ্রিকার এক মায়ের এমন ঘটনায় তাকে ‘লায়ন মামা বা সিংহ মা’ বলা হচ্ছে। খবর ইন্ডিপেন্ডেন্টের।

আইনি কারণে ৫৭ বছর বয়সী ওই মায়ের নাম প্রকাশ করা হয়নি। দক্ষিণ আফ্রিকার জাতীয় কৌঁসুলি কর্তৃপক্ষ জানিয়েছে, একটি খালি বাড়িতে জোলিসা সিয়েকা, এমসেদিসি ভুবা এবং জামিলা সিয়েকা নামের তিন ব্যক্তি তার ২৭ বছর বয়সী মেয়েকে ধর্ষণের চেষ্টা করেন।

আদালতে ওই নারী জানান, তার একজন পরিচিত ব্যক্তি তার মেয়েকে ধর্ষণের চেষ্টা করা হচ্ছে বলে তাকে জানিয়েছেন এবং তিনি পুলিশকে ফোন করলেও কেউ জবাব দেয়নি।

২০১৭ সালের ১ সেপ্টেম্বর জোয়ার্টওয়াটারে ঘটা ওই ঘটনায় রান্নাঘরে ছুরি দিয়ে হামলা চালান ওই নারী। এতে ঘটনাস্থলেই জামিলা সিয়েকা মারা যান এবং অন্য দুজন আহত হন।

ওই নারী হত্যার কথা স্বীকার করেন এবং একজনকে খুন ও অপর দুজনকে খুনের চেষ্টার অভিযোগে তাকে গ্রেপ্তার করা হয়।

কিন্তু সাহসী কাজের জন্য ‘লায়ন মামা’ হিসেবে প্রশংসিত হওয়া এই নারীকে পুলিশ গ্রেপ্তার করায়দেশের ভেতর চরম ক্ষোভের সৃষ্টি করে। এমনকি তাকে মুক্ত করার জন্য তহবিলও গঠন করা হয়।

শেষপর্যন্ত দক্ষিণ আফ্রিকার জ্যেষ্ঠ সরকারি কৌঁসুলি তার বিরুদ্ধে মামলা না চালানোর সিদ্ধান্ত নেন। পরে জোলিসা সিয়েকা এবং ভুবাকে ধর্ষণের দায়ে অভিযুক্ত করেন আদালত। একইসঙ্গে ওই দুজনকে ৩০ বছর করে কারাদণ্ড দেন আদালত।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইসরায়েলবিরোধী বিক্ষোভে উত্তাল মার্কিন বিশ্ববিদ্যালয়গুলো, গণগ্রেপ্তার
রাঙ্গামাটিতে অর্ধদিবস অবরোধ ডাকল ইউপিডিএফ
এফডিসিতে মারামারি, বেশ কয়েকজন সাংবাদিক আহত
যুক্তরাষ্ট্র থেকে দেশে আসা গাঁজার চকলেট-কেক জব্দ, গ্রেপ্তার ৩
X
Fresh