• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

মদ বিক্রি নিষিদ্ধের দাবিতে ঝাঁটা হাতে নারীদের বিক্ষোভ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৮ ডিসেম্বর ২০১৮, ১৫:৪৮
ছবি: আনন্দবাজার

ভারতের পশ্চিমবঙ্গে মদ বিক্রি নিষিদ্ধের দাবিতে ওয়েলফেয়ার পার্টি অব ইন্ডিয়া নামের একটি রাজনৈতিক দলের নেতৃত্বে ঝাঁটা হাতে বিক্ষোভ করেছে কয়েকশ নারী।

সোমবার দুপুরে কলকাতার রামলীলা ময়দান থেকে এই দাবিতে বিক্ষোভকারীরা একটি মিছিল বের করে এস এন ব্যানার্জি রোড ধরে ডোরিনা ক্রসিংয়ের কাছে পৌঁছালে তাদেরকে আটকে দেয় পুলিশ। এরপর তারা সেখানেই প্রায় আধাঘণ্টা অবস্থান করে বলে জানিয়েছে ভারতীয় গণমাধ্যম আনন্দবাজার।

ওয়েলফেয়ার পার্টি অব ইন্ডিয়া’র সাধারণ সম্পাদক খারওয়ার হোসেন দাবি করেন, অবিলম্বে সরকারি উদ্যোগে মদের দোকান খোলার সিদ্ধান্ত প্রত্যাহার করতে হবে। বিহারের মতো পশ্চিমবঙ্গেও মদ বিক্রি নিষিদ্ধ করতে হবে।

বিক্ষোভে অংশগ্রহণ করতে চাকদার হরিণখোলা গ্রাম থেকে আসেন ফতিমা বিবি। তিনি গ্রামে একটি ইংরেজি মাধ্যমের স্কুলে শিক্ষকতা করেন। তিনি বলেন, আমরা চাই সরকার নতুন করে যেন মদের লাইসেন্স আর না দেয়। এছাড়া সরকারকে চোলাইয়ের ঘাঁটি ভাঙার জন্য আরও উদ্যোগী হতে হবে।

এতে অংশগ্রহণকারী বজবজের মারিয়া বিবি জানান, তিনি সংসার চালাতে বিড়ি বাঁধেন। আর স্বামী রাতে মদ খেয়ে বাড়ি ফিরে ঝাঁটাপেটা করেন তাকে। মদ্যপ স্বামীর হাতে লাঠি-ঝাঁটা খাওয়া দেগঙ্গার আসলামা বেগমের কাছেও প্রায় প্রতিদিনের ঘটনা। এর প্রতিবাদে ঝাঁটা হাতেই শহরের রাস্তায় নেমেছেন তারা।

বিক্ষোভে অংশগ্রহণকারী নারীদের মতে, দিল্লিতে গণধর্ষণ, পার্ক স্ট্রিট বা কামদুনি ধর্ষণের প্রতিটিতেই দেখা গেছে, অভিযুক্তরা মদ্যপ ছিলেন।

নিউ টাউনের যাত্রাগাছি বা বজবজের মহিলারা জানান, তাদের এলাকায় চোলাই মদের পাউচ বিক্রি হচ্ছে। অর্ডার দিলে বাড়িতে এসেও দিয়ে যায়। মদ পানের ফলে মৃত্যুর ঘটনা ঘটলে সরকারের টনক নড়ে। কিন্তু এনিয়ে অন্য সময়েও সচেতনতা থাকা দরকার।

কে/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
নারী হাজতিকে নির্যাতন, প্রধান কারারক্ষীসহ ৩ জন বদলি
‘স্বচ্ছতা ও পেশাদারিত্বের সঙ্গে সরকারি অনুদানের চলচ্চিত্র বাছাই হবে’
মোস্তাফিজ ইস্যুতে বিসিবিকে ধুয়ে দিলেন ভারতের সাবেক তারকা
ভারতে লোকসভা নির্বাচনে ভোটগ্রহণ শুরু
X
Fresh