• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

সিরিয়ার আফরিনে গাড়ি বোমা বিস্ফোরণে নিহত ৮

আন্তর্জাতিক ডেস্ক

  ১৭ ডিসেম্বর ২০১৮, ০৮:৫৯
চলতি বছরের শুরুর দিকে তুরস্কের সেনাবাহিনী সমর্থিত বিদ্রোহীরা আফরিনে প্রবেশ করছে

তুরস্কভিত্তিক বিদ্রোহী অধিকৃত সিরিয়ার আফরিন শহরে একটি গাড়ি বোমার বিস্ফোরণে চারজন নিহত হয়েছেন। তুরস্কের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা আনাদোলু জানিয়েছে, ওই ঘটনায় আরও ২০ জন আহত হয়েছেন।

তবে যুক্তরাজ্যভিত্তিক যুদ্ধ পর্যবেক্ষক সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে, ওই বিস্ফোরণের ঘটনায় আটজন নিহত হয়েছেন। যাদের মধ্যে চারজন বেসমারিক ব্যক্তি আর অপর চারজন যোদ্ধা। অধিকার কর্মীদের পরিচালিত শাম নিউজ এজেন্সিও আটজন নিহত হওয়ার খবর প্রকাশ করেছে। খবর আল-জাজিরার।

সিরিয়ায় কুর্দিশ পিপলস প্রোটেকশন ইউনিটস (ওয়াইপিজি)-র বিরুদ্ধে ‘আগামী কয়েক দিনের মধ্যে’ মধ্যে নতুন করে হামলা চালানো হবে, তুরস্কের প্রেসিডেন্ট রেচেপ তায়েপ এরদোয়ানের এমন হুঁশিয়ারির পর রোববার ওই বিস্ফোরণের ঘটনা ঘটলো।

কিন্তু কারা ওই হামলা চালিয়েছে তা তাৎক্ষণিকভাবে জানা যায়নি। তুরস্কের সেনাবাহিনী সমর্থিত বিদ্রোহী বাহিনী চলতি বছরের শুরুর দিকে ওয়াইপিজি’র কাছ থেকে আফরিন দখল করে নেয়। ২০১৬ সালের পর এটিই উত্তরাঞ্চলীয় সিরিয়ায় তুরস্কের দ্বিতীয় বৃহত্তম অভিযান ছিল।

তুরস্কের অভিযোগ, ওয়াইপিজি একটি সন্ত্রাসী সংগঠন। তবে সিরিয়ায় ইসলামিক স্টেট অব ইরাক অ্যান্ড দ্য লেভান্তে (আইসিল, যা আইসিস নামেও পরিচিত) বিরুদ্ধে লড়াইয়ে যুক্তরাষ্ট্রের সমর্থিত জোটগুলোর মেরুদণ্ড হচ্ছে এই ওয়াইপিজি’র সশস্ত্র গ্রুপ।

তুরস্কের সীমান্তবর্তী আফরিনে বর্তমানে মার্কিন বাহিনীর সঙ্গে ওয়াইপিজি’র যোদ্ধারাও অবস্থান করছে।

আরও পড়ুন :

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইরান এতগুলো ক্ষেপণাস্ত্র ছুড়বে কল্পনাও করেনি ইসরায়েল
১৭ এপ্রিল : ইতিহাসে আজকের এই দিনে
হামলার বিষয়ে তুরস্ককে আগেই জানিয়েছিল ইরান : রয়টার্স
ইরানকে যে আহ্বান তুরস্কের
X
Fresh