• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

খাশোগি হত্যার ‘বিশ্বাসযোগ্য’ তদন্তের আহ্বান জাতিসংঘ মহাসচিবের

আন্তর্জাতিক ডেস্ক

  ১৬ ডিসেম্বর ২০১৮, ২২:৩৬
ছবি: সংগৃহীত

তুরস্কের ইস্তাম্বুলে সৌদি আরবের কনস্যুলেট ভবনে সাংবাদিক জামাল খাশোগি হত্যার ‘বিশ্বাসযোগ্য’ তদন্তের আহ্বান জানালেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস।

রোববার কাতারে দোহা ফোরামের সম্মেলনে তিনি এই আহ্বান জানান বলে জানিয়েছে দেশটির শীর্ষস্থানীয় গণমাধ্যম আল জাজিরা।

আন্তোনিও গুতেরেস বলেন, এই হত্যাকাণ্ডের ‘বিশ্বাসযোগ্য’ তদন্ত এবং এর সঙ্গে জড়িতদের শাস্তির মুখোমুখি করা অত্যন্ত জরুরি। এই বিষয়ে গণমাধ্যমে প্রকাশিত তথ্য ছাড়া তিনি আর কিছু জানেন না বলেও উল্লেখ করেন।

গত ২ অক্টোবর তুরস্কের ইস্তাম্বুলে সৌদি আরবের কনস্যুলেট ভবনে প্রবেশের পর নিখোঁজ হন দ্য ওয়াশিংটন পোস্টের কলামিস্ট জামাল খাশোগি। প্রথম থেকেই তুরস্ক দাবি করে আসছিল তাকে ভবনটির ভেতরেই হত্যা করা হয়েছে।

সৌদি কর্তৃপক্ষ প্রথমে অস্বীকার করলেও পরে ভিন্নমতাবলম্বী এই সাংবাদিককে হত্যার কথা স্বীকার করে। তারা একথাও স্বীকার করেছে যে এই হত্যাকাণ্ড ছিল পরিকল্পিত। এখন তুরস্কের দাবি, হত্যায় জড়িতদের বিচারের জন্য আংকারার হাতে তুলে দিতে হবে কিন্তু এতে রাজি নয় সৌদি কর্তৃপক্ষ। এখনও খাশোগির মরদেহের খোঁজ মেলেনি।

গত শুক্রবার ইস্তাম্বুলে একটি অনুষ্ঠানে তুর্কি প্রেসিডেন্ট রেসেপ তায়্যিপ এরদোয়ান বলেন, জামাল খাশোগিকে হত্যার পর তার মরদেহ টুকরো টুকরো করার সময় হত্যাকারীদের একজনকে বলতে শোনা যায়, আমি জানি কীভাবে কাটতে হয়।

তিনি বলেন, এই ব্যক্তি সেনাবাহিনীর একজন সদস্য। খাশোগি হত্যার পর যে অডিও রেকর্ড পাওয়া গেছে, সেখান থেকেই আমরা এসব তথ্য পেয়েছি। যুক্তরাষ্ট্র, কানাডা, জার্মানি, ফ্রান্স ও কানাডাকে এই অডিও রেকর্ড দেয়া হয়েছে হত্যাকাণ্ডটি তদন্তের জন্য।

কে/ জেএইচ

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
হামাস প্রধান হানিয়ার সঙ্গে এরদোয়ানের বৈঠক
যুদ্ধের দ্বারপ্রান্ত থেকে মধ্যপ্রাচ্যকে এখনই ফেরাতে হবে : জাতিসংঘ
X
Fresh