• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

যুক্তরাষ্ট্র গুলেনকে এরদোয়ানের হাতে তুলে দিতে কাজ করছে: ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক

  ১৬ ডিসেম্বর ২০১৮, ২১:৪৯
ফাইল ফটো

তুরস্কে ২০১৬ সালে ব্যর্থ সেনা অভ্যুত্থানের পরিকল্পনাকারী হিসেবে অভিযুক্ত ফেতুল্লাহ গুলেনকে তুর্কি প্রেসিডেন্ট রেসেপ তায়্যিপ এরদোয়ানের হাতে তুলে দিতে ওয়াশিংটন কাজ করছে বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

রোববার তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলু একথা জানিয়েছেন বলে কাতার ভিত্তিক গণমাধ্যম আল জাজিরা’তে প্রকাশিত একটি প্রতিবেদনে বলা হয়েছে। তিনি বলেন, দুই সপ্তাহ আগে আর্জেন্টিনায় অনুষ্ঠিত জি২০ সম্মেলনের ফাঁকে এক বৈঠকে তুরস্কের প্রেসিডেন্টকে একথা জানান ডোনাল্ড ট্রাম্প।

প্রায় দুই দশক ধরে যুক্তরাষ্ট্রে স্বেচ্ছা-নির্বাসনে আছেন গুলেন। অনেক দিন ধরে তাকে দেশে ফিরিয়ে আনার চেষ্টা করছে তুরস্ক। এরদোয়ানের এক সময়কার মিত্র গুলেন ২০১৬ সালের ব্যর্থ অভ্যুত্থানের নেপথ্যে ছিলেন বলে অভিযোগ তুর্কি কর্তৃপক্ষের।

এই অভ্যুত্থানে অংশগ্রহণকারী সৈন্যরা তুরস্কের ট্যাংক ও হেলিকপ্টারগুলো নিজেদের নিয়ন্ত্রণে নিয়ে দেশটির সংসদ ভবনে হামলা চালায় এবং অনেক নিরস্ত মানুষকে গুলি করে। গুলেন অবশ্য বারবার এই অভ্যুত্থানের সঙ্গে তার সম্পৃক্ততার কথা অস্বীকার করে আসছেন।

এর আগে তুরস্কের ইস্তাম্বুলে সৌদি আরবের কনস্যুলেট ভবনে সাংবাদিক জামাল খাশোগিকে হত্যার ঘটনায় দেশটির ওপর তুর্কি কর্তৃপক্ষের চাপ প্রয়োগ করায় গত মাসে ট্রাম্প জানান, তিনি গুলেনকে ফেরত পাঠানোর কথা ভাবছেন না।

গত সপ্তাহে এরদোয়ান বলেন, গুলেনের সমর্থকদের অর্থায়নকারী বিদেশিদেরকে লক্ষ্য করে বেশকিছু নতুন পদক্ষেপ নেবে তুরস্ক।

এছাড়া দোহাতে এক সম্মেলনে তুর্কি পররাষ্ট্রমন্ত্রী কাভুসোগলু বলেন, আমি সম্প্রতি যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশনের(এফবিআই) একটি বিশ্বাসযোগ্য তদন্ত দেখেছি, যাতে গুলেনের সংগঠন কিভাবে কর এড়িয়ে গেছে তা তুলে ধরা হয়েছে।

কে/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
হামাস প্রধান হানিয়ার সঙ্গে এরদোয়ানের বৈঠক
পর্নো তারকাকে ঘুষ দেওয়ার মামলায় ট্রাম্পের বিচার শুরু
নিজেকে যে কারও চেয়ে বেশি ইসরায়েলপন্থী দাবি ট্রাম্পের
জরিপে জনপ্রিয়তায় এগিয়ে ট্রাম্প
X
Fresh