• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

জম্মু-কাশ্মীরে জঙ্গি-সেনা-বেসামরিক ব্যক্তিসহ নিহত ১১

আন্তর্জাতিক ডেস্ক

  ১৬ ডিসেম্বর ২০১৮, ১১:৩৯
ছবি: সংগৃহীত

ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরের পুলওয়ামা জেলায় বন্দুকযুদ্ধে তিন জঙ্গি ও সেনাবাহিনীর এক সদস্যসহ ১১ জন নিহত হয়েছেন। নিহত ১১ জনের মধ্যে বিক্ষোভকারী সাতজন বেসামরিক ব্যক্তিও রয়েছেন। পুলিশের এক সিনিয়র কর্মকর্তা তিন সন্ত্রাসী নিহত হওয়ার কথা নিশ্চিত করেছেন। খবর পার্সটুডের।

পুলওয়ামার সিরনো গ্রামে জঙ্গিদের লুকিয়ে থাকার খবর পেয়ে শনিবার ভোর ৪টার দিকে সেনাবাহিনী, আধাসামরিক বাহিনী সিআরপিএফ এবং পুলিশের স্পেশাল অপারেশন গ্রুপের সদস্য সমন্বিত যৌথবাহিনী পুরো এলাকা ঘিরে ফেলে তল্লাশি অভিযান চালায়। এতে উভয়পক্ষের মধ্যে বন্দুকযুদ্ধে হতাহতের ঘটনা ঘটে।

শনিবার দক্ষিণ কাশ্মীরের ওই ঘটনাকে কেন্দ্র করে সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে পুলওয়ামা শহরে কারফিউ জারিসহ অতিরিক্ত নিরাপত্তা বাহিনী মোতায়েন করা হয়। এছাড়া ইন্টারনেট পরিসেবা বন্ধ ও বারামুল্লা ও বানিহালের মধ্যে ট্রেন চলাচল স্থগিত করা হয়েছে।

এদিকে জঙ্গিদের বিরুদ্ধে নিরাপত্তা বাহিনীর অভিযানকে কেন্দ্র করে বিক্ষুদ্ধ মানুষজন রাস্তায় নেমে নিরাপত্তা বাহিনীকে লক্ষ্য করে পাথর নিক্ষেপ করে। এসময় নিরাপত্তা বাহিনীর সদস্যরা গুলি চালালে সাত বেসামরিক ব্যক্তি নিহত হয়েছেন। এছাড়া কমপক্ষে ৩৫ জন বিক্ষোভকারী আহত হন।

জম্মু-কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী ও পিডিপি নেত্রী মেহবুবা মুফতি এবং সাবেক মুখ্যমন্ত্রী ও ন্যাশনাল কনফারেন্সের নেতা ওমর আবুদুল্লাহ ওই ঘটনার তীব্র নিন্দা ও সমালোচনা করেছেন। ওমর আবদুল্লাহ একে গণহত্যা বলে অভিহিত করেছেন।

জম্মু-কাশ্মীর প্রদেশ কংগ্রেসের সভাপতি গুলাম আহমেদ মীর, আওয়ামী ইত্তেহাদ পার্টির নেতা ইঞ্জিনিয়ার রশিদ, সিপিএম নেতা ইউসুফ তারগামি প্রমুখ ওই ঘটনার তীব্র নিন্দা জানিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন।

কাশ্মীরে অর্থনৈতিক জোট (কেইএ) চেয়ারম্যান হাজী মুহাম্মদ ইয়াসিন খানও এটিকে কাশ্মীরি মুসলিমদের গণহত্যা বলে অভিহিত করেছেন।

অন্যদিকে শনিবার কাশ্মীর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা সরকার বিরোধী স্লোগান দিয়ে ক্যাম্পাসের মধ্যে তীব্র ক্ষোভে ফেটে পড়েন। এসময় নিহতদের জন্য গায়েবানা জানাজা আদায় করেন তারা।

শ্রীনগরের নৌহাট্টা চকে প্রতিবাদী মানুষজন প্ল্যাকার্ড হাতে নিয়ে বিক্ষোভ প্রদর্শন করেন। তারা অবিলম্বে ঘেরাও ও তল্লাশি অভিযান বন্ধ করার পাশাপাশি বেসামরিক মানুষজনের হত্যা বন্ধের দাবিতে সোচ্চার হন।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
নারায়ণগঞ্জে অজ্ঞাত গাড়ির ধাক্কায় মোটরসাইকেল চালক নিহত
নিয়ন্ত্রণ হারিয়ে ৩০০ ফুট খাদে বাস, নিহত ১০  
লরি-কাভার্ডভ্যান মুখোমুখি সংঘর্ষে আগুন, নিহত ১
ত্রিশালে বাসচাপায় অটোরিকশার ৩ যাত্রী নিহত
X
Fresh