• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

ইসরায়েলের কাছে সমরাস্ত্র কিনছে আমিরাত

আন্তর্জাতিক ডেস্ক

  ১৬ ডিসেম্বর ২০১৮, ১০:২৪
ইসরায়েলের সেনাপ্রধান গাদি আইজেনকোটের আমিরাত সফরে এই চুক্তি স্বাক্ষরিত হয়েছে

ইসরায়েলের কাছ থেকে সমরাস্ত্র কিনতে চুক্তি করেছে সংযুক্ত আরব আমিরাত। গত মাসে ইসরায়েলের সেনাপ্রধান গাদি আইজেনকোটের গোপন আমিরাত সফরে ওই ‍চুক্তি হয়েছে বলে জানিয়েছে আমেরিকান ইসরায়েল পাবলিক অ্যাফেয়ার্স কমিটি বা আইপ্যাক। খবর পার্সটুডের।

মার্কিন যুক্তরাষ্ট্রে ইহুদিবাদী রাষ্ট্র ইসরায়েলের স্বার্থ রক্ষাকারী প্রভাবশালী প্রেসার গ্রুপ আইপ্যাকের প্রধান মর্ট ফ্রিডম্যান বলেন, গত মাসে গোপনে দুইবার সংযুক্ত আরব আমিরাত সফর করেছেন ইসরায়েলি সেনাপ্রধান।

তিনি বলেন, ইসরায়েলি সেনাবাহিনীর কমান্ডার-ইন-চিফ আইজেনকোট এসব সফরে আবুধাবির যুবরাজ ও আরব আমিরাতের সেনাবাহিনীর ডেপুটি সুপ্রিম কমান্ডার শেখ মোহাম্মদ বিন জায়েদ আল-নাহিয়ানসহ সে দেশের বেশ কয়েকজন পদস্থ কর্মকর্তার সঙ্গে সাক্ষাৎ করেন।

শেখ মোহাম্মদের সঙ্গে আইজেনকোটের সাক্ষাতে সংযুক্ত আরব আমিরাত কুদস দখলদার ইসরায়েলের কাছ থেকে সমরাস্ত্র ক্রয়ের চুক্তি হয়েছে বলেও জানিয়েছেন আইপ্যাকের চেয়ারম্যান। এছাড়া এসব সাক্ষাতে আরব আমিরাতের শীর্ষস্থানীয় কর্মকর্তাদের ইসরায়েল সফরের উপায় নিয়েও আলোচনা হয়।

সাম্প্রতিক সময়ে বেশ কিছু আরব দেশ ইসরায়েলের সঙ্গে গোপন সম্পর্ক প্রকাশ করে দেয়ার নীতি গ্রহণ করেছে। গত মাসে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ওমান সফরে গিয়ে দেশটির সুলতান সাইয়িদ কাবুসের সঙ্গে সাক্ষাৎ করেন। এছাড়া ইসরায়েলি গোয়েন্দামন্ত্রী ইসরাইল কাত্‌জ একই মাসের গোড়ার দিকে ওমান সফর করেন।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরি লিমিটেডের সমরাস্ত্র প্রদর্শনীতে অংশগ্রহণ
‘ইসরায়েলি ভাস্করের পুরস্কার নিয়ে গণহত্যাকে সমর্থন করেছেন ড. ইউনূস’
গাজায় নিহত বেড়ে ৩২ হাজার ৪৯০
গাজায় গণহত্যা চলছেই, যুদ্ধবিরতির প্রস্তাব মানছে না ইসরায়েল
X
Fresh