• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

যুক্তরাষ্ট্রে কলেজে হিজাব পরায় মুসলিম ছাত্রী বহিষ্কার

আন্তর্জাতিক ডেস্ক

  ১৫ ডিসেম্বর ২০১৮, ২১:২৬
প্রতীকী ছবি

যুক্তরাষ্ট্রের টেনেসি অঙ্গরাজ্যের জর্জিয়া ক্যারিয়ার ইনস্টিটিউটের এক মুসলিম ছাত্রীকে হিজাব পরায় বরখাস্ত করা হয়েছে বলে জানিয়েছে দেশটির নাগরিক অধিকার সংস্থা ‘মুসলিম অ্যাডভোকেটস’।

মঙ্গলবার কলেজ কর্তৃপক্ষের কাছে মুসলিম অ্যাডভোকেটস এবং একটি স্থানীয় ল ফার্ম একটি চিঠি পাঠিয়ে লিন্ডে ম্যাকাভয় নামের এই ছাত্রীর টিউশন ফিরিয়ে দেয়ার এবং শিক্ষা প্রতিষ্ঠানটির ড্রেস কোড সংশোধনের দাবি জানিয়ে চিঠি পাঠিয়েছে বলে জানিয়েছে দেশটির গণমাধ্যম হাফপোস্ট।

এই চিঠিতে বলা হয়, কলেজের কর্মচারীরা ম্যাকাভয়কে বলেন যে তার হিজাব শিক্ষা প্রতিষ্ঠানটির ড্রেস কোডের সঙ্গে সঙ্গতিপূর্ণ নয়। কলেজ প্রশাসককে ম্যাকাভয় জানান যে ধর্মীয় বিশ্বাসের অংশ হিসেবে তিনি হিজাব পরেছেন। এরপরও কর্মচারীরা তাকে বারবার হয়রানি করেন।

মুসলিম অ্যাডভোকেটস’র স্টাফ অ্যাটর্নি নিমরা আজমি হাফপোস্টকে বলেন, মুসলিম মেয়েদের জন্য হিজাব পরা এবং শিক্ষিত হওয়া দুটিই অবিশ্বাস্যভাবে গুরুত্বপূর্ণ। আমরা ভাবতেও পারি না যে হিজাব পরা অসঙ্গতিপূর্ণ।

শিক্ষা প্রতিষ্ঠানটির স্টুডেন্ট হ্যান্ডবুক অনুসারে, ধর্মীয় রীতি মেনে মাথা ঢেকে কাপড় পরা নিষিদ্ধ নয়। এখানে বিশেষভাবে বলা হয়েছে যে শিক্ষার্থীদের পোশাক অবশ্যই সঙ্গতিপূর্ণ এবং সম্পূর্ণ কালো রঙের হতে হবে।

২১ বছর বয়সী ম্যাকাভয় বলেন, আমি কালো রঙের পায়জামা, শার্ট ও হিজাব পরেছিলাম। তবু কলেজটির প্রেসিডেন্ট জয়সে মিডৌস আমাকে ক্লাস থেকে বেরিয়ে যেতে বাধ্য করেছেন। তিনি আমাকে বলেন যে আমি যদি হিজাব পরেই শিক্ষা প্রতিষ্ঠান থেকে লেখাপড়া শেষ করতে চাই, তবে আমাকে ধর্মীয় কারণে হিজাব পরার বিষয়ে এক্সটারনাল কনফার্মেশনের নোট সঙ্গে রাখতে হবে।

তিনি বলেন, আমি কনফার্মেশন নোট সঙ্গে রাখতে অস্বীকৃতি জানাই। কারণ আমি মনে করি আমার পোশাক কলেজের ড্রেস কোডের সঙ্গে সঙ্গতিপূর্ণ। এছাড়া কোনও শিক্ষার্থীকে তার সঙ্গে কনফার্মেশন নোট রাখার কথা বলা হয়নি এই কোডে।

তবে কলেজের প্রেসিডেন্ট জয়সে মিডৌস তার বিরুদ্ধে আনা ম্যাকাভয়ের সব অভিযোগ অস্বীকার করেছেন।

কে/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘বাংলাদেশে মুক্ত গণতন্ত্র বাস্তবায়নে চেষ্টা অব্যাহত রাখবে যুক্তরাষ্ট্র’
যুক্তরাষ্ট্রে সেতু দুর্ঘটনা : দুই মরদেহ উদ্ধার
নিজের ডেকে আনা পুলিশের গুলিতে প্রাণ গেল বাংলাদেশি তরুণের 
ঐতিহাসিক বদর দিবস আজ
X
Fresh